২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে অপরিশোধিত তেল বিক্রিতে নিয়ন্ত্রণ উঠল, অর্থনীতি চাঙ্গা করতেই সিদ্ধান্ত, দাবি কেন্দ্রের

Published by: Kishore Ghosh |    Posted: June 30, 2022 10:56 am|    Updated: June 30, 2022 11:01 am

India deregulates sale of domestically produced crude oil | Sangbad Pratidin

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি : এবার থেকে দেশের তেল উত্তোলক ও উৎপাদনকারী সংস্থাগুলি কোনও শর্ত ছাড়াই দেশের মাটিতে অপরিশোধিত তেল (Crude oil)। বিক্রি করতে পারবে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা এ বিষয়ে সবুজ সংকেত দিয়েছে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বে মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি দেশে উৎপাদিত অপরিশোধিত তেল বিক্রির প্রক্রিয়াকে নিয়ন্ত্রণমুক্ত করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

সরকার সিদ্ধান্ত নিয়েছে ১ অক্টোবর থেকে অপরিশোধিত তেল বরাদ্দ করার ক্ষেত্রে কোনও বিধি-নিষেধ থাকবে না। এর ফলে তেল উত্তোলক এবং উৎপাদক সংস্থাগুলির তাদের পণ্য দেশে বিক্রি করার জন্য সিদ্ধান্ত গ্রহণে কোনও সমস্যা হবে না। সরকার, সরকারের নির্ধারিত প্রতিষ্ঠান অথবা সরকারি সংস্থাকে অপরিশোধিত তেল বিক্রির ক্ষেত্রে যে শর্তগুলি রয়েছে তা আর তখন গ্রাহ্য হবে না। রয়্যালটি, সেস ইত্যাদির মতো সরকারি রাজস্ব চুক্তি অনুযায়ী সমানভাবে নির্ধারিত হবে। তবে আগের মতোই তেল রফতানির কোনও অনুমতি দেওয়া হবে না।

[আরও পড়ুন: চার যুবকের সঙ্গে শারীরিক সম্পর্ক দিদির, আপত্তি জানাতেই গণধর্ষণ করে খুন নাবালিকাকে]

মন্ত্রিসভার বৈঠকের পর এদিন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর (Anurag Singh Thakur) কেন্দ্রের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। এর ফলে দেশের অর্থনীতি চাঙ্গা হবে বলেও দাবি করেছেন তিনি। এ প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, “এই সিদ্ধান্তের ফলে অর্থনীতি চাঙ্গা হবে, তেল ও গ্যাস ক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধির সুযোগ তৈরি হবে। কেন্দ্র ২০১৪ সাল থেকে বিভিন্ন সংস্কারমূলক উদ্যোগ বাস্তবায়িত করতে যে পদক্ষেপগুলি করেছে তার সঙ্গে সাযুজ্য রেখে এই সিদ্ধান্ত কার্যকর হবে। এর ফলে সহজেই ব্যবসা-বাণিজ্য নিশ্চিত করার পাশাপাশি সংশ্লিষ্ট শিল্পের পরিচালনগত ক্ষেত্রে আরও নমনীয় সিদ্ধান্ত নিতে
সুবিধা হবে।”

[আরও পড়ুন: উদয়পুর হত্যাকাণ্ড: ধৃত রিয়াজ ISIS স্লিপার সেলের প্রধান! হামলার ছক ছিল জয়পুরেও]

উল্লেখ্য, চলতি মাসেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে রেকর্ড স্পর্শ করে। ব্যারেল প্রতি তেলের দাম ১০ বছরে সর্বোচ্চে পৌঁছায়। ফলে প্রতি ব্যারেল অপরিশোধিত তেল কিনতে ১২২ ডলার খরচ করতে হচ্ছে ভারতকে, ভারতীয় মুদ্রায় যা ৯ হাজার ৫৩৩ টাকার মতো। কেন্দ্রের নয়া নির্দেশের পর এই অবস্থার পরিবর্তন হয় কী না, সেটাই এখন দেখার। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে