৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার শহরাঞ্চলেও ১০০ দিনের কাজ! কর্মহীনদের পাশে দাঁড়াতে নয়া ভাবনা কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: September 2, 2020 6:16 pm|    Updated: September 2, 2020 6:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ঠেলায় বেসামাল অর্থনীতি। কাজহারা বহু মানুষ। গ্রাম থেকে শহর সর্বত্রই একই ছবি। ঘরে হাঁড়ি চড়ছে না দিন আনা দিন খাওয়া মানুষজনের। এবার শহরে থাকা সেই কাজহারা মানুষগুলোর কর্মসংস্থান করতে চলেছে কেন্দ্র সরকার।

শহরাঞ্চলেও বেকারদের পাশে দাঁড়াতে চাকরির প্রকল্প এনআরইজিএ-র (NREGA) প্রসার ঘটানোর পরিকল্পনা করছে মোদি সরকার। আপাতত বড় শহরে নয়, দেশের ছোট ছোট শহরগুলিতে ১০০ দিনের কাজ চালুর ভাবনাচিন্তা করছে সরকার।  এ প্রসঙ্গত, কেন্দ্রীয় আবাস ও নগরোন্নয়ন মন্ত্রকের যুগ্ম সচিব সঞ্জয় কুমার জানিয়েছেন, ছোট শহরেও এই প্রকল্পের কাজ হতে পারে। গত বছর থেকে এ ব্য়াপারে ভাবনা-চিন্তা করছে সরকার। বর্তমান পরিস্থিতির জেরে এই পরিকল্পনাকে আরও ত্বরান্বিত হয়েছে। এ জন্য প্রাথমিক পর্যায়ে ৩৫০ বিলিয়ন টাকা খরচ হবে বলেও জানিয়েছেন তিনি। জানা গিয়েছে, চলতি বছরে গ্রামীণ কর্মসংস্থানের প্রকল্পে ১ ট্রিলিয়নেরও বেশি টাকা ঢেলেছে মোদি সরকার। যে প্রকল্পে কর্মীরা বছরে ১০০ দিনের কাছে দিনপ্রতি ২০২ টাকা করে উপার্জন করছেন। প্রসঙ্গত, মহামারী আবহে কংগ্রেসের তরফে বারবার দাবি তোলা হয়েছিল, যাতে শহরাঞ্চলেও ১০০ দিনের কাজ চালু করা হয়। এবার তাঁদের সেই দাবিকে কার্যত সায় দিতে চলেছে কেন্দ্র সরকার। 

[আরও পড়ুন : ফের মোদি সরকারের ডিজিটাল স্ট্রাইক! PUBG-সহ ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ দেশে]

পরিসংখ্যান বলছে, লকডাউনের (Lockdown) জেরে মার্চ মেস থেকে দেশে প্রায় ১ কোটি ২০ লক্ষ মানুষ কাজ হারিয়েছেন। বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ২৩ শতাংশ। গ্রামের পাশাপাশি শহরেরও তঐথবচ অবস্থা। এবার শহরের কাজহারাদের পাশে দাঁড়ানোর কথা ভাবছে মোদি সরকার। প্রসঙ্গত, NREGA সরকারি প্রকল্পে স্থানীয় রাস্তা তৈরি, পুকুর কাটা, কুয়োর তৈরির মতো কাজের সুবিধা মেলে। ভিন রাজ্য থেকে চলে আসা পরিযায়ী শ্রমিকদের কাজের সুব্যবস্থার কথা মাথায় রেখে এই পরিকল্পনা করছে কেন্দ্র সরকার। 

[আরও পড়ুন : বিষ্ণুর বামন অবতারকে ‘প্রতারক’ বলার জের, বিপাকে কেরলের অর্থমন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement