BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus Update: ১৮৬ দিনে সর্বনিম্ন দেশের অ্যাকটিভ কেস, স্বস্তি দিয়ে কমল R ভ্যালুও

Published by: Sulaya Singha |    Posted: September 22, 2021 10:13 am|    Updated: September 22, 2021 10:31 am

India reports 26,964 new COVID cases and 34,167 recoveries in last 24 hours | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশবাসীকে জোড়া স্বস্তির খবর শোনাল স্বাস্থ্যমন্ত্রক। বুধবারের রিপোর্টে যেমন একধাক্কায় অনেকটা কমল সক্রিয় রোগীর সংখ্যা, তেমনই মধ্য সেপ্টেম্বরে কমল আর ভ্যালু। তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কার মধ্যেও সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা।

বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ২৬ হাজার ৯৬৪ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। তবে গণেশ পুজোর বিসর্জনের পর সাময়িক চিন্তায় রাখছে মহারাষ্ট্রের করোনা গ্রাফ। একদিনে মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৩৮৩ জন। দেশে এখনও পর্যন্ত করোনা বলি ৪ লক্ষ ৪৫ হাজার ৭৬৮ জন।

[আরও পড়ুন: এবার দল ছাড়ার পথে লকেট! জল্পনার মধ্যেই হুগলির সাংসদের সঙ্গে দীর্ঘ বৈঠকে নাড্ডা]

গত ২৪ ঘণ্টায় দেশে অনেকটাই কমল অ্যাকটিভ কেস। ১৮৬ দিন পর এতখানি কমল সক্রিয় রোগীর সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩ লক্ষ ১ হাজার ৯৮৯ জন। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি জোগাচ্ছেন করোনাজয়ীরা। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ২৭ লক্ষ ৮৩ হাজার ৭৪১ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩৪ হাজার ১৬৭ জন।

সবচেয়ে বেশি স্বস্তি দিচ্ছে আর ভ্যালু বা রিপ্রোডাকটিভ নম্বর কমায়। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আগস্টের শেষে যেখানে আর ভ্য়ালু ছিল ১.১৭, সেখানে সেপ্টেম্বরের মাঝামাঝি সেই পরিমাণ কমে হয় ০.৯২। কী এই আর ভ্যালু? একজন করোনা আক্রান্তের সংক্রমিত করার হার। যা একের উপরে থাকা মানে বেশ বিপজ্জনক। এবার তা অনেকটাই কমল। তবে মুম্বই, কলকাতা, চেন্নাই ও বেঙ্গালুরুতে এখনও আর ভ্যালু একের বেশি। দিল্লি ও পুণেতে তা একের নিচে নেমেছে।

এদিকে, টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। এখনও পর্যন্ত ৮২ কোটি ৬৫ লক্ষেরও বেশি মানুষ ভ্যাকসিনের আওতায়। যার মধ্যে গতকালই টিকা পেয়েছেন প্রায় সাড়ে ৭৫ লক্ষের বেশি নাগরিক। তবে টিকাকরণের পাশাপাশি রোগী চিহ্নিত করতে অব্যাহত টেস্টিং প্রক্রিয়াও। ICMR-এর রিপোর্ট বলছে, গতকাল ১৫ লক্ষ ৯২ হাজার ৩৯৫ টি নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: ভারতীয় বায়ুসেনার পরবর্তী প্রধান হচ্ছেন বিক্রম রাম চৌধুরী, ঘোষণা প্রতিরক্ষামন্ত্রকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement