BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

COVID-19: গত ২৪ ঘণ্টায় দেশে কমল করোনায় মৃত্যু, ‘ওমিক্রনে’র বিরুদ্ধে টিকাই হাতিয়ার, বলছে WHO

Published by: Sulaya Singha |    Posted: December 8, 2021 9:36 am|    Updated: December 8, 2021 9:53 am

India reports 8,439 new COVID-19 cases in last 24 hours | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কড়া বিধিনিষেধ না মানলে এবং সতর্ক না হলে আগামী বছরের গোড়াতেই ফের মারাত্মক রূপ ধারণ করতে পারে করোনা! এমনই আশঙ্কা প্রকাশ করেছে IMA। তবে এই উদ্বেগের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানাল, করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের বিরুদ্ধে শক্তিশালী হাতিয়ার হয়ে উঠবে ভ্যাকসিনই। ওমিক্রনের পক্ষে টিকার জোড়া ডোজের স্তর ভেদ করা কঠিন বলেই জানাচ্ছে WHO। একইসঙ্গে স্বস্তি দিচ্ছে দেশের নিম্নমুখী অ্যাকটিভ কেস।

বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৮ হাজার ৪৩৯ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা গতকালের তুলনায় বেশ অনেকটাই বেশি। ইতিমধ্যেই চিন্তা বাড়িয়েছে দেশে বাড়তে থাকা ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত দেশে মোট ২৩ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। তবে WHO জানাচ্ছে, কোভিডের পুরনো স্ট্রেনের থেকে ‘ওমিক্রন’ বেশি ক্ষতিকর নয়। তাছাড়া ভ্যাকসিনের জোড়া ডোজ নেওয়া থাকলে, সেই শরীরে ‘ওমিক্রন’ থাবা বসাতে বাধা পায়। তাই টিকাকরণের মাধ্যমেই এই ভাইরাসের বিরুদ্ধে লড়তে হবে।

[আরও পড়ুন: ‘কংগ্রেস ছাড়া বিরোধী জোট সম্ভব নয়’, রাহুলের সঙ্গে সাক্ষাতের পর বললেন সঞ্জয় রাউত]

এদিকে মারণ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন ১৯৫ জন। অর্থাৎ এখনও এই ভাইরাস যে মারাত্মক শক্তিশালী, তা নিয়ে কোনও সন্দেহ নেই। এখনও পর্যন্ত করোনায় দেশে মোট মৃতের সংখ্যা ৪ লক্ষ ৭৩ হাজার ৯৫২ জন। তবে প্রতিদিনই একটু একটু করে কমছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ৯৩ হাজার ৭৩৩ জন। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হারও। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪০ লক্ষ ৮৯ হাজার ১৩৭ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৫২৫ জন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে প্রায় ১২৯ কোটি ৫৪ লক্ষেরও বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকালই ভ্যাকসিন পেয়েছেন ৭৩ লক্ষের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১২ লক্ষের ১৩ হাজার ১৩০ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: ‘কামাখ্যা মন্দিরের জমি দিয়েছিলেন ঔরঙ্গজেব’, অসমের বিধায়কের মন্তব্যে বিতর্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে