Advertisement
Advertisement
Wheat export restored

প্রতিবেশী দেশগুলির অনুরোধে সাড়া, গম রপ্তানি বন্ধের সিদ্ধান্ত শিথিল করল কেন্দ্র

১৩ মে ভারত সরকার সিদ্ধান্ত নেয় গম রপ্তানি বন্ধ করার।

India ships 1.8 million wheat to battle food crisis। Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:July 15, 2022 1:00 pm
  • Updated:July 15, 2022 1:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারা বিশ্বে গম রপ্তানিতে ভারতের স্থান বেশ উপরের সারিতেই। কিছুদিন আগে অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য সেই গম রপ্তানিতেই নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার। কিন্তু ক্রমাগত অন্যান্য দেশগুলি থেকে অনুরোধ আসায় আবার সেই সিদ্ধান্ত শিথিল করতে বাধ্য হল মোদি সরকার।

গত ১৩ মে ভারত(India) সরকার সিদ্ধান্ত নেয় গম রপ্তানি বন্ধ করার। তার পরেও ১৮ লক্ষ টন গম রপ্তানি করা হয়েছে। অনুরোধ এসেছিল ১২ টিরও বেশি দেশ থেকে। তাদের মধ্যে বাংলাদেশ (Bangladesh), ওমান(Oman), আফিগানিস্থান(Afghanistan) -সহ সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশগুলিও রয়েছে। খাদ্য মন্ত্রকের সচিব সুধাংশু পান্ডে জানিয়েছেন, ” কিছু কিছু দেশের সরকার তাঁদের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে গম চেয়েছেন। তাঁদের সেই চাহিদা মেটাতেই গম(Wheat) সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যবসার জন্য নয়।”

Advertisement

[আরও পড়ুন: অফিস টাইমে ফের মেট্রোয় আত্মহত্যার চেষ্টা, কালীঘাটে লাইনে ঝাঁপ প্রৌঢ়ের]

এ বছর গ্রীষ্মের তীব্র দাবদাহের প্রভাব পড়েছিল গম উৎপাদনে। আশঙ্কা করা হয়েছিল অন্যান্য বছরগুলির তুলনায় ফলন প্রায় পাঁচ শতাংশ কম হবে। তাই বাণিজ্যিক স্বার্থে গম রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। ভারত সরকারের এই সিদ্ধান্তে ইউরোপের গমের বাজারে রীতিমতো আগুন লাগার আশঙ্কা রয়েছে। একইসঙ্গে মূল্যবৃদ্ধির প্রভাব পড়ে ওমান, বাংলাদেশ বা আফগানিস্তানেও। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের আবহে ভারতের এহেন সিদ্ধান্তকে সমালোচনা করেছে জি-৭ দেশগুলি। যদিও খাদ্যমন্ত্রকের বক্তব্য ছিল, ভারত সরকার তার ঘরোয়া চাহিদা মেটাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: চাকরি দেওয়ার নামে কোটি-কোটি টাকার দুর্নীতির অভিযোগ, তেহট্টের TMC বিধায়ককে তলব]

প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী অস্থিরতা তৈরি হয়েছে। আফগানিস্তানে খাদ্য সংকট দেখা গিয়েছে। সেখানকার সমগ্র জনসংখ্যার প্রায় অর্ধেকেরও বেশি মানুষ ভয়ংকর খাদ্য সংকটে ভুগছেন। সেই মর্মে কেন্দ্রীয় সরকার এবং রাষ্ট্র সংঘ একটি চুক্তি করেছে। সেখানে বলা হয়েছে অতিরিক্ত ১০ হাজার টন গম আফগানিস্থানে রপ্তানি করা হবে। ১ লক্ষ টন গম রপ্তানি করা হয়েছে বাংলাদেশেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ