১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

লজ্জা! বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ, নেপাল, পাকিস্তানেরও পিছনে ভারত

Published by: Biswadip Dey |    Posted: October 15, 2021 10:42 am|    Updated: October 16, 2021 1:21 pm

India slips to 101st rank in Global Hunger Index। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত হয়েছে ২০২১ সালের বিশ্ব ক্ষুধা সূচক (Global Hunger Index)। তাতে দেখা যাচ্ছে, ১১৬টি দেশের মধ্যে ১০১তম স্থানে রয়েছে ভারত (India)। নেপাল, বাংলাদেশ ও পাকিস্তানেরও (Pakistan) পিছনে। গত কয়েক বছর ধরেই এই দারিদ্রের মাপকাঠিতে শোচনীয় অবস্থা ভারতের। ২০২০ সালে ভারত ছিল ৯৪তম স্থানে। এবার সেখান থেকে আরও নিচে নামল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘নিউ ইন্ডিয়া’।

যৌথভাবে এই তালিকা প্রস্তুত করেছে জার্মানির সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফে’ ও আইরিশ ত্রাণ সংস্থা ‘কনসার্ন ওয়ার্লড ওয়াইড’। ক্ষুধা ও অপুষ্টির নিরিখে তৈরি তালিকাটিতে সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে চিন, ব্রাজিল, কুয়েতের মতো ১৮টি দেশ। তার জিএইচআই স্কোর ৫-এরও নিচে রয়েছে।

[আরও পড়ুন: Coronavirus: উৎসবের মাঝে স্বস্তি, গত ২৪ ঘণ্টায় দেশে কমল করোনা সংক্রমণ]

এদিকে ২০০০ সালে ভারতের স্কোর ছিল ৩৮.৮। কিন্তু ২০১২ থেকে ২০২১- এই সময়কালে ভারতের স্কোর ঘোরাফেরা করছে ২৮.৮-২৭.৫-এর মধ্যে। সাম্প্রতিক সূচক অনুযায়ী, ভারতের অবস্থান ‘উদ্বেগজনক’ বিভাগে রয়েছে। প্রতিবেশীদের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে ভারত। তালিকায় ভারতের অনেক আগে রয়েছে নেপাল (৭৬), বাংলাদেশ (৭৬) ও মায়ানমার (৭১)। এমনকী পাকিস্তানও ভারতের থেকে এগিয়ে। তারা রয়েছে ৯২ নম্বর স্থানে। তবে এই চারটি দেশও ‘উদ্বেগজনক’ বিভাগেই রয়েছে।

মূলত চারটি বিষয়কে সামনে রেখে সেই মাপকাঠি অনুযায়ীই তৈরি হয় এই সূচক। এগুলি হল অপুষ্টি, পাঁচ বছরের কমবয়সি শিশুদের উচ্চতা, মৃত্যুহার, উচ্চতার তুলনায় ওজন। তবে সামগ্রিক ভাবে ভারতের অবস্থান হতাশাজনক হলেও আগের থেকে উন্নতি হয়েছে কয়েকটি বিভাগে। যেমন পাঁচ বছরের কমবয়সিদের মৃত্যুহার কিংবা অপুষ্টির হার। সেই সঙ্গে দেখা গিয়েছে, করোনা অতিমারীর বিধিনিষেধ ভারতের জনজীবনে ব্যাপক প্রভাব ফেলেছে।

সামগ্রিক ভাবে দেখা যাচ্ছে, খিদের সঙ্গে বিশ্বব্যাপী লড়াই মোটেই ঠিক পথে এগোচ্ছে না। হিসেব বলছে, এই ভাবে চললে সারা বিশ্ব, বিশেষত ৪৭টি দেশ ২০৩০ সালের মধ্যে ক্ষুধার হার কমিয়ে আনার লক্ষ্যে সফল হতে পারবে না।

[আরও পড়ুন: মাথার দাম ছিল ১ কোটি টাকা! ছত্তিশগড়ে মৃত্যু শীর্ষ মাও নেতা রামকৃষ্ণর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে