BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Pakistan Taliban: ভারতকে বিপাকে ফেলতে পাকিস্তান তৈরি করে তালিবান, দাবি প্রাক্তন আফগান রাষ্ট্রদূতের

Published by: Monishankar Choudhury |    Posted: August 29, 2021 10:28 am|    Updated: August 29, 2021 9:56 pm

Pakistan Formed Taliban To Counter India: Former Afghan Envoy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও প্রকাশ্যে পাকিস্তানের (Pakistan) আসল চেহারা। এবার পড়শি দেশটির মুখোশ খুলে দিলেন আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূত। তিনি স্পষ্ট জানিয়েছেন যে ভারতকে বেকায়দায় ফেলতেই তালিবানকে জন্ম দেয় পাকিস্তান।

[আরও পড়ুন: Afghanistan Crisis: ২৪ ঘণ্টার মধ্যে ফের হামলা হতে পারে কাবুল বিমানবন্দরে, সতর্ক করলেন বাইডেন]

আফগানিস্তানের প্রাক্তন ডেপুটি ফরেন মিনিস্টার তথা রাষ্ট্রদূত মাহমুদ সাইকাল নিজের টুইটার হ্যান্ডেলে পাকিস্তানকে তুলোধোনা করেন। তিনি লেখেন, “পারভেজ মুশারফের মতে ভারতকে টেক্কা দিতে তালিবানের জন্ম দেয় পাকিস্তান। ইমরান খানের দল পিটিআই মনে করে দাসত্বের শিকল ভেঙেছে তালিবান। আর শাহ মাহমুদ কুরেশি ও ইউসুফ মইদ তালিবানের সঙ্গে বাকি বিশ্বের সমঝোতা করাতে ব্যস্ত।” রাষ্ট্রসংঘ ও অস্ট্রেলিয়ায় আফগান রাষ্ট্রদূত হিসেবে কাজ করার সুবাদে কূটনৈতিক মঞ্চে মাহমুদ সাইলের মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

বিশ্লেষকদের মতে, সোভিয়েত হানার অছিলায় আফগানভূমে ভারতের প্রভাব খর্ব করতে জেহাদের বীজ বোপনের কাজ করেছিলেন পাকিস্তানের সেনাশাসক প্রেসিডেন্ট জিয়াউল হক ও তৎকালীন আইএসআই প্রধান হামিদ গুল। আর কমিউনিস্টদের রুখতে সেই মুজাহিদ বাহিনী গঠনের জন্য অঢেল টাকা দিয়েছিল আমেরিকা। কিন্তু সোভিয়েত বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর সে দেশের ‘ভারতপন্থী’ মুজাহিদ কমান্ডারদের বাগে আনতে তালিবান তৈরি করে পাকিস্তান। আর জেহাদ ঠেকানোর নামে ‘ভাল’ মুজাহিদদের সংগঠিত করার জন্য ফের টাকা দেয় ওয়াশিংটন।

সম্প্রতি তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ স্পষ্ট ভাষায় বলে, ”পাকিস্তান আমাদের আরেক বাড়ি। পাকিস্তানই তালিবানের (Taliban) জন্ম দিয়েছে।” এক পাক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে একথা মেনে নিল মুজাহিদ। বারবার গুঞ্জন উঠেছে, আফগানিস্তানে (Afghanistan) তালিবানের কবজার পিছনে রয়েছে পাকিস্তানের হাত। এই পরিস্থিতিতে খোদ তালিবান মুখপাত্রের এমন দাবিতে এই গুঞ্জনের অস্পষ্টতা কাটিয়ে কার্যত দিনের আলোর মতো পরিষ্কার হয়ে গেল দুই পক্ষের প্রকৃত সম্পর্ক।

[আরও পড়ুন: Taliban Terror: কাপিসা প্রদেশে সালেহ-বাহিনীর প্রত্যাঘাতে কাঁপল তালিবান, মৃত বহু জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে