BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতীয় ক্ষেপণাস্ত্রের আওতায় বেজিং, আণবিক অগ্নি-৫ মিসাইলের সফল উৎক্ষেপণ করল DRDO

Published by: Monishankar Choudhury |    Posted: October 28, 2021 8:45 am|    Updated: October 28, 2021 12:00 pm

India successfully tests nuclear-capable Agni-V ballistic missile | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন ও পাকিস্তানের মনে আতঙ্ক জাগিয়ে অগ্নি-৫ (Agni-V) ব্যালিস্টিক মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। প্রায় ৫ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম পারমাণবিক অস্ত্রবহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি। ফলে এবার ভারতীয় মিসাইলের আওতায় চলে এসেছে চিনের রাজধানী বেজিং।

[আরও পড়ুন: প্রতিরক্ষায় ‘আত্মনির্ভর’ ভারত, ‘আকাশ প্রাইম’ মিসাইলের সফল উৎক্ষেপণ করল DRDO]

বুধবার ওড়িশার আবদুল কালাম ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে এই মিসাইলটি পরীক্ষা করা হয়। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে অগ্নি-৫ ব্যালিস্টিক মিসাইলটি তৈরি করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। গতকালের সফল উৎক্ষেপণের ফলে ভারতীয় সেনায় খুবই শীঘ্রই সংযুক্ত করা হবে এই ক্ষেপণাস্ত্রটিকে। ২০২০ সালে এই পরীক্ষামূলক উৎক্ষেপণ হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর জন্য তা পিছিয়ে যায়। এই বিষয়ে জারি করা এক বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রকের বক্তব্য, “যে কোনও পারমাণবিক হামলার বিরুদ্ধে জবাব দেওয়ার ক্ষমতা বজায় রাখার নীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই অগ্নি-৫ মিসাইলের পরীক্ষা করেছে ভারত। তবে যুদ্ধে প্রথম কোনও আণবিক অস্ত্র ব্যবহার করবে না ভারত।”

এদিকে, ভারতীয় সেনার হাতে এই মিসাইল এলে চিন ও পাকিস্তান অনেকটাই উদ্বিগ্ন থাকবে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা৷ কারণ, ৫ হাজার কিলোমিটার দূরত্বে শত্রুকে ঘায়েল করতে সক্ষম এই মিসাইল৷ ফলে এই পাল্লার মধ্যে অতি সহজেই চলে আসছে চিন ও পাকিস্তানের অনেকটা অংশ৷ ইন্টিগ্রেটেড গাইডেড মিসাইল ডেভেলপমেন্ট প্রোগ্রামের অন্তর্গত অগ্নি-৫ শেষ পরীক্ষা করা হয় ২০১৮ সালে। তবে মিসাইলটি তৈরির সময়ও বহুবার পরীক্ষা করা হয়েছে। তখনও প্রতিটি পরীক্ষা সফল হয়েছিল। এবারও পুরোপুরি সফল হয়েছে। 

প্রস্তুতকারক সংস্থা ডিআরডিও জানাচ্ছে, অন্যদের তুলনায় অগ্নি-৫-এর নেভিগেশন সিস্টেম অনেক বেশি অত্যাধুনিক। এতে ব্যবহার করা হয়েছে দু’ধরনের নেভিগেশন সিস্টেম। প্রথমটি, Ring Inertial Navigation System বা RINS এবং দ্বিতীয়টি, Micro Navigation System বা MINS৷ সর্বোচ্চ ১ হাজার ৫০০কিলোগ্রাম পারমাণবিক বোমা বহনে সক্ষম এই মিসাইলের রক্ষণাবেক্ষণের খরচও অনেক কম৷

[আরও পড়ুন: শত্রু শিবিরে কাঁপন ধরিয়ে ‘Agni Prime’ আণবিক মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে