BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

প্রত্যাঘাতের জন্য প্রস্তুত হচ্ছে বায়ুসেনা, গালওয়ানে কি তবে এয়ার স্ট্রাইক?

Published by: Subhamay Mandal |    Posted: June 19, 2020 4:25 pm|    Updated: June 19, 2020 4:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবার এয়ারস্ট্রাইকের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় বায়ুসেনা! লাদাখে উত্তেজনার মধ্যেই গালওয়ান উপত্যকায় এবার যুদ্ধবিমান নামাতে শুরু করেছে ভারতীয় বায়ুসেনা। তাহলে কি দিল্লি থেকে প্রত্যাঘাত করার সবুজ সংকেত এসে গিয়েছে? দুদিনের সফরে গিয়ে লেহ ও শ্রীনগরের বায়ুসেনা ঘাঁটি ঘুরে দেখেছেন বায়ুসেনা প্রধান কে এস ভাদুরিয়া। প্রস্তুতিও খতিয়ে দেখেছেন। এরপরই শুরু হয়েছে বায়ুসেনার এই তৎপরতা। লাদাখের আকাশে শুরু হয়েছে বায়ুসেনার এয়ার ডমিন্যান্স। সকাল থেকেই চক্কর কাটছে বায়ুসেনার কপ্টার অ্যাপাচে-চিনুক।

অন্যদিকে চূড়ান্ত সতর্কবার্তা পাঠানো হয়েছে বায়ুসেনাকে। যে কোনও রকম পরিস্থিতির জন্য তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে কমান্ড্যারদের। পাশাপাশি ফরওয়ার্ড বায়ুসেনা ঘাঁটিগুলিতে যুদ্ধবিমান মোতায়েন করে প্রস্তুত করে রাখা হয়েছে বলে সেনা সুত্রে খবর। প্রসঙ্গত, গালওয়ান উপত্যকায় সোমবার রাতে ভারত ও চিনা সেনার সংঘর্ষে ভারতের এক কর্নেল- ১৯ জন জওয়ান শহিদ হন। তারপর থেকে গালওয়ানের পরিস্থিতি উত্তপ্ত। সেনা সূত্রে খবর, ভারতীয় ভূখণ্ডে ঢুকে বেশ কয়েক কিমি ভিতরে এসে অস্থায়ী আস্তানা গেঁড়েছে চিনা সেনা।

[আরও পড়ুন: লাদাখ ইস্যুতে চিনা পণ্য বয়কটের ডাক, ১৭ বিলিয়ন ডলার ক্ষতির মুখে ভারত!]

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, সেনার তরফে জানানো হয়েছে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ৭৬ জওয়ান। তাঁরা প্রত্যেকেই সোমবার রাতের রক্তক্ষয়ী সংঘর্ষে জখম হয়েছেন। এঁদের মধ্যে লেহ-এর হাসপাতালে রয়েছেন ১৮ জন। আগামী ১৫ দিনের মধ্যে তাঁরা সুস্থ হয়ে কাজে যোগ দিতে পারবেন বলে সেনা সূত্রের খবর। বাকিরা একাধিক হাসপাতালে ভরতি রয়েছেন। তাঁরা এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে কাজে ফিরবেন বলে আশা প্রকাশ করেছেন ওই সেনাধিকারিক।

[আরও পড়ুন: গালওয়ানের লড়াইয়ে বন্দি ৩ মেজর-সহ দশ ভারতীয় জওয়ানকে মুক্তি দিল চিন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement