BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৮  শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

উত্তরাখণ্ডের ভয়াবহ তুষারধসের দুর্ঘটনা! উদ্ধার নৌসেনার ৪ পর্বতারোহীর দেহ

Published by: Biswadip Dey |    Posted: October 3, 2021 4:33 pm|    Updated: October 3, 2021 4:33 pm

Indian Army recovers 4 bodies, rescues missing soldiers in Uttarakhand। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরাখণ্ডের (Uttarakhand) বাগেশ্বর জেলার ত্রিশূল শৃঙ্গ থেকে উদ্ধার হল চারজন সেনার মৃতদেহ। গত শুক্রবার এক তুষারধসের কবলে পড়ে নিখোঁজ হয়ে গিয়েছিলেন ভারতীয় নৌসেনার (Indian Navy) ওই সদস্যরা। চামোলি পুলিশের তরফে জানানো হয়েছে, সেনার হেলিকপ্টার উদ্ধারকার্য চালানোর সময় দেহগুলি উদ্ধার করেছে।

গত শুক্রবার ত্রিশূল অভিযানে যান কয়েকজন পর্বতারোহী। তাঁরা সকলেই ভারতীয় নৌবাহিনীতে কর্মরত। কিন্তু তাঁরা চূড়া পর্যন্ত পৌঁছনোর আগেই আচমকা ধস নেমে যায়। ধসের কবলে পড়ে যান তাঁরা। অবশেষে উদ্ধার হল চারজনের দেহ। বাকিদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

[আরও পড়ুন; জঙ্গি হামলার আতঙ্কের মধ্যেই জম্মুতে পাক ড্রোন থেকে অস্ত্র নিক্ষেপ, শুরু তল্লাশি]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, আহত সেনাকর্মীদের যোশীমঠের স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। নিহত সেনাদের দেহে ময়না তদন্ত করা হবে। শুক্রবারের ধসের পর শনিবার ভারতীয় বায়ুসেনা উদ্ধারকার্য শুরু করে। সেই সময়ই নিখোঁজ পর্বতারোহীদের দেখতে পান উদ্ধারকারীরা। সূত্রানুসারে, সব মিলিয়ে পাঁচজন সেনাকর্মী ও একজন কুলি নিখোঁজ হয়েছিলেন। কর্নেল অমিত বিশতের নেতৃত্বে উদ্ধারকাজ শুরু করে উত্তরকাশী নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং সংস্থার একটি দল। কিন্তু যোশীমঠ পৌঁছনোর পরই আবহাওয়া ক্রমশ খারাপ হয়ে যেতে থাকে। পরে নৌসেনা ও রাজ্যের দুর্যোগ মোকাবিলা বাহিনীর একটি যৌথ বাহিনীও উদ্ধারকার্য শুরু করে। অবশেষে রবিবার উদ্ধার হল চার সেনাকর্মীর মৃতদেহ।

উল্লেখ্য, উত্তরাখণ্ডের এই পর্বতশৃঙ্গ বরাবরই অভিযাত্রীদের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু। কিন্তু প্রতিকূল আবহাওয়ায় অনেক সময়ই অভিযাত্রীদের নিখোঁজ হওয়ার ঘটনা সামনে এসেছে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহের শুরুতেই এক জার্মান পর্বতারোহী নিখোঁজ হয়ে গিয়েছিলেন ত্রিশূলঅভিযানে এসে। এর আগে সিয়াচেনে তুষারধসের কবলে পড়ে প্রাণ হারিয়েছিলেন দুই সেনা।

[আরও পড়ুন; পেট্রলের মূল্যে নয়া রেকর্ড কলকাতায়, চলতি সপ্তাহে চতুর্থবার বাড়ল জ্বালানির দাম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement