BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সেনায় চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগ, অবসরের পর স্থায়ী পদে ফিরবেন মাত্র ২৫ শতাংশ

Published by: Kishore Ghosh |    Posted: May 29, 2022 12:09 pm|    Updated: May 29, 2022 12:14 pm

Indian Army will release all recruits after 4 years, re-enlist 25% of them | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘টু‌র অফ ডিউটি’ (Tour of Duty) বা অগ্নিপথ প্রকল্পের আওতায় ভারতীয় স্থল সেনাবাহিনী, নৌবাহিনী ও বায়ুসেনা বাহিনীতে নিয়োগের বিষয়ে বড়রকম পরিবর্তনের ইঙ্গিত মিলল। প্রকল্পের কর্মসূচি হিসাবে একটি প্রস্তাবে বলা হয়েছে, প্রতিরক্ষা বাহিনীর (Indian Army) এই  তিন বিভাগে চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগ হবে। চার বছর হওয়ার পর সব বিভাগের ১০০ শতাংশ সেনার চাকরি চলে যাবে। তারপর তাদের মধ‌্য থেকে পূর্ণাঙ্গ সময়ের জন্য ২৫ শতাংশ সেনাকে পুনরায় নিযুক্ত করবে সরকার।

জানা গিয়েছে, চাকরি চলে যাওয়ার আনুমানিক ৩০ দিনের মধ্যে ২৫ শতাংশ সেনাকে চাকরিতে ফিরিয়ে আনা হবে। চাকরিতে যোগ দেওয়ার নয়া তারিখ ধরে তাঁদের নিয়োগ করা হবে। সেই তারিখের ভিত্তিতেই বেতন এবং পেনশন পাবেন সেনারা। এই পদ্ধতিতে নিয়োগ চালু হলে সেনাদের প্রথম চার বছরের পেনশনের ভার বহন করতে হবে না কেন্দ্রকে। তার ফলে প্রচুর টাকা বাঁচবে সরকারের। আর্থিক সাশ্রয়ের জন‌্যই জওয়ান ও অফিসার নিয়োগে এই চুক্তিভিত্তিক নিয়োগ করার পরিকল্পনা কেন্দ্রের। তবে সেনার মতে, চার বছর পর বসিয়ে দেওয়া ৭৫ শতাংশ সেনার সরকারের অন্যান্য কাজে বা বেসরকারি অফিসে চাকরি পেতে অসুবিধা হবে না। কারণ, চার বছর সেনায় কাজ করার সুবাদে তাঁরা অনেকটা অগ্রাধিকার পাবেন।

[আরও পড়ুন: ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা বামপন্থী পরিবারের ছেলে! চাঞ্চল্যকর দাবি সিপিএমের মানিক সরকারের]

সূত্রের দাবি, করোনার কারণে সেনা বাহিনীতে প্রায় দু’বছর নিয়োগ বন্ধ ছিল। তাই শূন্যপদের সংখ্যা বেড়ে প্রায় ১ লাখ ২৫ হাজার হয়েছে। এত পদ স্থায়ীভাবে পূরণ করার সবচেয়ে বড় সমস‌্যা আর্থিক। এত লোকের বেতন দিতে সেনার বাজেটে চাপ পড়বে। সেই কারণেই চুক্তিতে চার বছরের জন্য নিয়োগের ভাবনা। তবে এর অর্থ স্থায়ী পদে নিয়োগ বন্ধ হয়ে যাবে তা কিন্তু নয়।

[আরও পড়ুন: হিজাব পরায় কর্ণাটকের বিশ্ববিদ্যালয়ে ঢুকতে পারলেন না পড়ুয়ারা, ‘নিয়ম মানতেই হবে’, সাফ কথা মুখ্যমন্ত্রীর]

সেনায় চুক্তিতে নিয়োগ প্রক্রিয়া নিয়ে শীর্ষস্তরে আলোচনা চলছে। আরও নতুন কিছু প্রস্তাবও সুপারিশ করা হয়েছে। যা অনুমোদিত হলেই আগামী কয়েকদিনের মধ্যে সরকারিভাবে এই নিয়োগ প্রক্রিয়া নিয়ে ঘোষণা করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে