Advertisement
Advertisement
Rail Service Charges

পালটে গেল দূরপাল্লার ট্রেনের খাবার কেনার নিয়ম, দাম বাড়ল না কমল? জেনে রাখুন

সার্ভিস চার্জে আনা হয়েছে বদল।

Indian Railways removes service charges for Tea and coffee | Sangbad Pratidin
Published by: Suparna Majumder
  • Posted:July 19, 2022 4:03 pm
  • Updated:July 19, 2022 4:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূরপাল্লার ট্রেনে খাবার সরবরাহ করার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত ভারতীয় রেলের (Indian Railways)।  সমস্ত খাবার থেকে তুলে নেওয়া হল সার্ভিস চার্জ (Service Charge)। তবে এক্ষেত্রে একটি বিষয় খেয়াল করা মতো, আর তা হল সার্ভিস চার্জ তুলে নেওয়া হলেও ট্রেন থেকে কেনা খাবারের দামে বিশেষ হেরফের হবে না। কারণ চা ও কফি বাদ দিয়ে অন্যান্য খাবার নিতে গেলে অতিরিক্ত পঞ্চাশ টাকা দিতে হবে যাত্রীদের।  

Train-Food-1

Advertisement

বিষয়টি একটু খোলসা করে বলতে গেলে, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) আগের নিয়মের কথা জানাতে হয়। আর সেই নিয়ম অনুযায়ী, ট্রেনে যাতায়াতের সময় খাবারের অর্ডার দিতে গেলে সার্ভিস চার্জ হিসেবে অতিরিক্ত পঞ্চাশ টাকা দিতে হত। ২০ টাকার চা কিংবা কফির ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য ছিল। সেক্ষেত্রে এক কাপ চা কিংবা কফি পেতে যাত্রীকে মোট ৭০ টাকা দিতে হত। তবে এবার রাজধানী, দুরন্ত, শতাব্দীর মতো প্রিমিয়াম ট্রেনগুলিতে চা বা কফির ক্ষেত্রে অতিরিক্ত টাকা আর দিতে হবে না। অর্থাৎ ২০ টাকা দিয়েই চা ও কফি যাত্রীরা পেয়ে যাবেন।  

Advertisement

[আরও পড়ুন: হরিয়ানায় গুন্ডারাজ! পাথর পাচার রুখতে গিয়ে খুন পুলিশকর্তা, ডিএসপিকে পিষে দিল ডাম্পার]

ট্রেনের সমস্ত খাবারের ক্ষেত্রেই সার্ভিস চার্জ তুলে দেওয়া হয়েছে। কিন্তু চা ও কফি বাদ দিয়ে অন্যান্য খাবার বুক করলে বা ট্রেনে উঠে তা কিনতে গেলে যাত্রীদের অতিরিক্ত পঞ্চাশ টাকা দিতেই হবে।  উদহরণ দিয়ে বলতে গেলে, এখনও ১০৫ টাকার বদলে ব্রেকফাস্টের জন্য ১৫৫ টাকা দিতে হবে যাত্রীদের। ১৮৫ টাকার লাঞ্চ এবং ৯০ টাকার বিকেলের স্ন্যাকসের মূল্য যথাক্রমে ২৩৫ টাকা এবং ১৪০ টাকা হবে। রেলের এক আধিকারিক জানান, সার্ভিস চার্জের তুলে নেওয়ার বিষয়টি শুধুমাত্র চা ও কফির ক্ষেত্রেই পাচ্ছেন যাত্রীরা।

Train-Food-2

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ছড়িয়ে পড়ে। যাতে দেখা যায় এক কাপ চায়ের জন্য ৭০ টাকা দিতে হয়েছে। এতেই সমালোচনা শুরু হয়। মনে করা হচ্ছে, সমালোচনার মুখে পড়েই চা ও কফির উপর থেকে সার্ভিস চার্জ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে IRCTC। 

Tea-Invoice

[আরও পড়ুন: দেশের একাধিক রাজ্যে সংখ্যালঘু তকমা পাওয়ার পথে হিন্দুরা! সুপ্রিম কোর্টের নির্দেশে খুলল দরজা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ