২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর সেরা ৩০০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় ঠাঁই পেল না ভারতের কোনও বিশ্ববিদ্যালয়। ইংল্যান্ডের টাইমস হায়ার এডুকেশন নামে একটি সংস্থার তরফে ২০২০ সালের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, ২০১২ সালে পর থেকে এই প্রথম সেরা ৩০০-র ক্রমতালিকায় জায়গা হল না ভারতের। গত বছর এই তালিকায় স্থান পেয়েছিল কেবলমাত্র ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সস (আইআইএসসি) বেঙ্গালুরু। কিন্তু, এবারের তালিকায় এই প্রতিষ্ঠান আরও ৫০ ধাপ পিছিয়ে ৩৫০-র তালিকায় স্থান পেয়েছে।

[আরও পড়ুন: ফের থাবা বাড়াল ‘ড্রাগন’, হাতাহাতিতে জড়াল ভারত-চিনের জওয়ানরা]

টাইমস হায়ার এডুকেশন সূত্রে জানা গিয়েছে, ২০১২ সালের পর থেকে এই প্রথম বিশ্বের সেরা ৩০০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় নেই ভারত। ওই বছর একমাত্র ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি বম্বে এই তালিকায় স্থান করে নিতে পেরেছিল। কিন্তু, এবার অনেকটাই পিছিয়ে গিয়েছে তারা। বরং দেশের অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান বম্বে ও দিল্লির আইআইটির তুলনায় অনেকটাই ভাল ফল করেছে রোপার ও ইন্দোরের আইআইটি। তবে আইআইএসসি বেঙ্গালুরুর মতো ৫০ ধাপ পিছিয়ে আইআইটি রোপার ও আইআইটি ইন্দোর চলে গিয়েছে ৩৫১ থেকে ৪০০-র তালিকায়। ভারতের অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় ২০০৮-০৯ সালে তৈরি হওয়ায় আইআইটি রোপার এবং ইন্দোরের অভাবনীয় উন্নতি হয়েছে। তবে শুধু কলেজ বা বিশ্ববিদ্যালয় নয় সেরা ৩০০টি স্কুলের তালিকাতেও নাম ওঠেনি ভারতের।

এই প্রসঙ্গে ওই সংস্থার ব়্যাঙ্কিং এডিটর এলি বথওয়েল জানান, যুব সম্প্রদায়ের আধিক্য ও ক্রমবর্ধমান অর্থনীতির সৌজন্যে বিশ্বব্যাপী উচ্চতর শিক্ষার ক্ষেত্রে ভারতের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। কিন্তু, তারপরও বিশ্বের সেরা ৩০০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ভারতের নাম না থাকাটা খুবই দুর্ভাগ্যজনক। গবেষণার জন্য প্রয়োজনীয় পরিকাঠামোর অভাব এবং শিক্ষাদানের উপযুক্ত পরিবেশ না থাকাই এর অন্যতম কারণ। তবে ভারত সরকার এই অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য উদ্যোগ নিচ্ছে। আশাকরা যায় খুব তাড়াতাড়ি নিজেদের হৃতগৈরব ফিরে পাবে তারা।

[আরও পড়ুন: ভোপালে গণেশ বিসর্জনের সময় উলটে গেল নৌকা, মৃত কমপক্ষে ১১]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং