BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

WHO’র টিকার তালিকায় নেই কোভ্যাক্সিনের নাম, বিদেশ যাত্রায় সমস্যার মুখে ভারতীয়রা

Published by: Biswadip Dey |    Posted: May 22, 2021 5:49 pm|    Updated: May 22, 2021 5:49 pm

Indians’ global trips may be hit as Covaxin not on WHO vaccine list | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-র করোনা টিকার (COVID vaccine) তালিকায় নেই কোভ্যাক্সিনের (Covaxin) নাম! ফলে যে সব ভারতীয়রা এই টিকা নিয়েছেন তাঁদের বিদেশ যাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। যদিও কোভ্যাক্সিন নির্মাতা সংস্থা ভারত বায়োটেক ইতিমধ্যেই ‘হু’-কে অনুরোধ জানিয়েছে তাদের টিকার নামও তালিকাভুক্ত করতে। তবুও এই মুহূর্তেই যে তা তালিকাভুক্ত হচ্ছে না, তেমনই ইঙ্গিত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অতিমারীর আবহে বহু দেশই ইতিমধ্যে ঘোষণা করেছে, বিদেশি পর্যটকদের ক্ষেত্রে কেবল টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে যাঁদের তাঁরাই সেখানে যাওয়ার অনুমতি পাবেন। আর এখানেই তৈরি হয়েছে সমস্যা। এক অভিবাসন বিশেষজ্ঞ বিক্রম শ্রফ জানাচ্ছেন, যেহেতু ‘হু’-র তালিকায় কোভ্যাক্সিনের নাম নেই, তাই ওই টিকা যাঁরা নিয়েছেন, তাঁদের টিকা না নেওয়া যাত্রীদের মধ্যেই ধরা হবে।

[আরও পড়ুন: বৈঠকে বসুন নয়তো আন্দোলনের ঝাঁজ বাড়বে, মোদিকে হুমকি আন্দোলনকারী কৃষকদের]

কেননা অন্য দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে এটাই নজরে রাখা হচ্ছে, তাঁরা টিকা নিয়েছেন কিনা। নিলে সেটা কোন সংস্থার। অর্থাৎ ‘হু’-র তালিকায় তার নাম আছে কিনা। প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় রয়েছে কোভিশিল্ড, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন ও চিনা টিকা সাইনোফার্মের নাম। কিন্তু কোভ্যাক্সিনের নাম নেই সেখানে।

তবে ‘হু’-র সাম্প্রতিক নথি থেকে দেখা যাচ্ছে, ভারত বায়োটেক এরই মধ্যে তাদের টিকার নাম অন্তভুক্ত করার ব্যাপারে অনুরোধ জানিয়েছে, কিন্তু ‘হু’ জানিয়েছে, তাদের আরও কিছু তথ্য প্রয়োজন. মে-জুন মাসে এই নিয়ে ভারত বায়োটেকের সঙ্গে আলোচনায় বসবে ‘হু’। সেই মতো বিস্তৃত তথ্য জমা দিতে হবে ভারত বায়োটেককে। এরপর যদি তা মনোনীত হয়, তাহলে কোভ্যাক্সিনকে তালিকাভুক্ত করতে পারে ‘হু’। সব মিলিয়ে সিদ্ধান্ত নিতে সম্ভবত বেশ কয়েক মাস লেগে যাবে। তাই আপাতত বিদেশযাত্রী ভারতীয়দের ক্ষেত্রে যাঁরা কোভ্যাক্সিন‌ নিয়েছেন, তাঁদের সমস্যার আশু সমাধান হওয়ার সম্ভাবনা নেই।

[আরও পড়ুন: ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের সংকট! উদ্বেগ প্রকাশ করে মোদিকে চিঠি সোনিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement