BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অগ্নি-৫ মিসাইলের পর অত্যাধুনিক গাইডেড বোমার সফল পরীক্ষা করল ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: October 30, 2021 9:13 am|    Updated: October 30, 2021 9:15 am

India’s 1st long-range guided bomb test-fired, hits target 100 km away | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগ্নি-৫ মিসাইলের পর এবার অত্যাধুনিক দূরপাল্লার গাইডেড বোমার সফল পরীক্ষা করল ভারত (India)। চিন ও পাকিস্তানের মনে উদ্বেগ সৃষ্টি করে শুক্রবার ওড়িশার বালাসোরে এই বোমার পরীক্ষা চালায় বায়ুসেনা।

[আরও পড়ুন: স্কুলের উপরতলা থেকে ছাত্রকে উলটো করে ঝোলালেন শিক্ষক! ভাইরাল হাড়হিম করা ভিডিও]

এদিন পরীক্ষামূলক ভাবে বায়ুসেনার সুখোই-৩০ যুদ্ধবিমান থেকে ছোঁড়া হয় ‘LR Bomb’ নামের বোমাটি। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এই ঘাতক হাতিয়ার তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। লেজার রশ্মির সাহায্যে দিক নির্ণয় করে প্রায় ১০০ কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এই বোমা। প্রায় ১ হাজার কিলোগ্রাম বিস্ফোরক বয়ে নিয়ে যাওয়ার ক্ষমতা থাকায় এর মারে কার্যত ধুলোয় মিশে যায় লক্ষ্যবস্তু। সূত্রের খবর, বোমার কার্যকারিতা দেখার জন্য তাতে সেন্সর, ইলেকট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম, টেলিমেট্রি এবং রাডারের মাধ্যমে নজর রাখা হয়েছিল।

বলে রাখা ভাল, কারগিল থেকে শুরু করে বালাকোট হামলার সময় ইজরায়েলের লেজার গাইডেড বোমা ব্যবহার করেছে ভারতীয় সেনা। এবার সেই ক্ষমতা আরও বাড়িয়ে সেনার ভাঁড়ারে এসেছে ‘LR Bomb’। ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশ রেড্ডির মতে, দূরপাল্লার এই ঘাতক বোমার সফল পরীক্ষা ভারতীয় প্রযুক্তির স্বকীয়তার একটা নতুন মাইলফলক। যা আগামী দিনে সামরিক সরঞ্জামে দেশীয় প্রযুক্তির ব্যবহারে আরও অনুপ্রেরণা জোগাবে। বায়ুসেনার সফল পরীক্ষায় অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

উল্লেখ্য, গত বুধবার অগ্নি-৫ (Agni-V) ব্যালিস্টিক মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করে ভারত। প্রায় ৫ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম পারমাণবিক অস্ত্রবহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি। ফলে এবার ভারতীয় মিসাইলের আওতায় চলে এসেছে চিনের রাজধানী বেজিং। ভারতীয় সেনার হাতে এই মিসাইল এলে চিন ও পাকিস্তান অনেকটাই উদ্বিগ্ন থাকবে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা৷ কারণ, ৫ হাজার কিলোমিটার দূরত্বে শত্রুকে ঘায়েল করতে সক্ষম এই মিসাইল৷ ফলে এই পাল্লার মধ্যে অতি সহজেই চলে আসছে চিন ও পাকিস্তানের অনেকটা অংশ৷

[আরও পড়ুন: ‘একদিন আমার পদে কোনও মহিলা বসতেই পারেন’, মন্তব্য সেনাপ্রধান নারাভানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে