BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা রুখতে আমেরিকা, জার্মানির থেকেও সক্রিয় ভারত সরকার! দাবি সমীক্ষার

Published by: Subhajit Mandal |    Posted: April 11, 2020 11:00 am|    Updated: April 11, 2020 11:41 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় বহু উন্নত দেশের তুলনায় ভাল কাজ করেছে ভারত। খাস অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দরাজ সার্টিফিকেট পেয়ে গেল মোদি সরকার। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) করোনার সংক্রান্ত সমীক্ষা বলছে, আমেরিকা, জার্মানি, ইটালি, স্পেন, উত্তর কোরিয়ার মতো দেশের তুলনায় বেশি কার্যকরী পদক্ষেপ করছে ভারত সরকার।

Corona
ফাই ফটো

করোনার রুখতে সরকারের পদক্ষেপ সংক্রান্ত অক্সফোর্ডের সুচক Oxford Covid-19 Government Response Tracker-এর তথ্য বলছে, এই ভাইরাস মোকাবিলায় ভারত সরকার দ্রুততার সঙ্গে পদক্ষেপ করেছে এবং অন্য অনেক দেশের তুলনায় নয়াদিল্লি অনেক বেশি সক্রিয়তা দেখাচ্ছে। অক্সফোর্ডের এই সমীক্ষা ১১টি বিষয়ের উপর ভিত্তি করে করা। এর মধ্যে রয়েছে, স্কুল বন্ধের ক্ষেত্রে সরকারের সক্রিয়তা, জমায়েত বন্ধ করা, গণপরিবহণ বন্ধ করা, মানুষের মধ্যে সচেতনতার প্রচার করা, আন্তর্জাতিক এবং আন্তরাজ্য পরিবহণ বন্ধ করা, স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো, ওষুধ তৈরিতে বরাদ্দ বাড়ানো এবং বেশ কিছু আর্থিক পদক্ষেপ। করোনা মোকাবিলায় এই ধরণের পদক্ষেপগুলি অনেক উন্নত দেশের থেকে আগে এবং সফলভাবে করেছে ভারত সরকার।

[আরও পড়ুন: ‘লকডাউন না মানলে করোনা মোকাবিলা অসম্ভব’, রাজ্যগুলিকে বার্তা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর]

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলছেন, “আমাদের তথ্য পুরো বাস্তবটা তুলে ধরে না। কিন্তু আমাদের বিশ্বাস, আমরা যে তথ্য সংগ্রহ করেছি তা করোনা মোকাবিলায় কার্যকরী হতে পারে। এই তথ্য দেখেই বোঝা যাবে, সরকারের কোন পদক্ষেপ এই ভাইরাস মোকাবিলায় সবচেয়ে বেশি উপযোগী।” উল্লেখ্য, এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যকরী ভুমিকার প্রশংসা করা হয়। মোদির সক্রিয়তার জন্যই ভারতে করোনার সংক্রমণ কম বলে দাবি করেছিলেন WHO-এর আধিকারিক।

[আরও পড়ুন: ওড়িশার পর এবার পাঞ্জাব, ১ মে অবধি লকডাউনের মেয়াদ বাড়ালেন অমরিন্দর সিং]

উল্লেখ্য, করোনা রুখতে ইতিমধ্যেই দেশজুড়ে ২১ দিনের লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। গোটা দেশের সব রকমের গণপরিবহণ বন্ধ রাখা হয়েছে। বন্ধ স্কুল, কলেজ, ধর্মীয় সমাবেশ। এই লকডাউনের জেরে সাধারণ মানুষের কথা ভেবে আর্থিক প্যাকেজও ঘোষণা করেছে কেন্দ্র। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement