BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এশিয়ার সবচেয়ে ধনী মহিলা এখন ইনিই, চিনে নিন ভারতের এই শিল্পপতিকে

Published by: Biswadip Dey |    Posted: July 30, 2022 6:31 pm|    Updated: July 30, 2022 6:31 pm

India's Savitri Jindal becomes Asia's richest woman। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়ার ধনীতম মহিলা হলেন ভারতের সাবিত্রী জিন্দাল (Savitri Jindal)। এতদিন এই স্থানে ছিলেন চিনের ইয়াং হুইয়ান। কিন্তু বেজিংয়ের সম্পত্তি সংকটের ধাক্কায় বিধ্বস্ত কান্ট্রি গার্ডেন হোল্ডিংস কোম্পানি। আর সেই কারণেই শীর্ষস্থান থেকে সরে যেতে হল হুইয়ানকে। তাঁর জায়গায় এলেন সাবিত্রী। দ্বিতীয় স্থানে চিনের বিজনেস টাইকুন ফ্যান হংওয়েই।

সাবিত্রী জিন্দাল ভারতের ধনীতম মহিলা এবং দেশের ধনকুবেরদের তালিকায় ১০ নম্বরে রয়েছে তাঁর নাম। ব্লুমবার্গ বিলিয়নার্স ইনডেক্স অনুযায়ী, সাবিত্রীর মোট সম্পদের পরিমাণ ১১.৩ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় ৮ হাজার ৯৪৯ কোটি টাকা। ৭২ বছরের সাবিত্রী ২০০৫ সালে জিন্দাল গ্রুপের সভাপতি হন। সেই বছরই হেলিপকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল তাঁর স্বামী ওপি জিন্দালের। এই মুহূর্তে দেশে ইস্পাত উৎপাদনের তালিকায় তিন নম্বরেই রয়েছে তাঁদের সংস্থা। পাশাপাশি সিমেন্ট শিল্প, শক্তি ও পরিকাঠামো খাতেও অগ্রণী জিন্দাল গ্রুপ।

[আরও পড়ুন: ‘অপরাজিত’র পরিচালকের ‘অসভ্যতা’, ভণ্ডুল বিদ্বজ্জনদের সাংবাদিক সম্মেলন]

তবে গত আড়াই বছরে অনেক ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে যেতে হয়েছে ওই সংস্থাকে। বিশেষত ২০২০ সালের এপ্রিলে দেশব্যাপী লকডাউনের ধাক্কায় রাতারাতি সংস্থার মোট সম্পদ ৩.২ বিলিয়ন মার্কিন ডলারে নেমে আসে। কিন্তু পরবর্তী ২ বছরের নিরলস পরিশ্রমে ফের সংস্থার মোট সম্পদের পরিমাণ লাফিয়ে বাড়ে। ২০২২ সালের এপ্রিলে তাদের মোট সম্পদ পৌঁছয় ১৫.৬ বিলিয়ন মার্কিন ডলারে। রাশিয়ার ইউক্রেনে হামলার ফলে পণ্যের দাম রাতারাতি অনেক বেড়ে যাওয়াতেই সংস্থার ওই উত্থান।

সম্পত্তির পরিমাণ অনেকটাই কমেছে ফ্যানের। বর্তমানে তাঁর সম্পদের পরিমাণ ৬.৪ বিলিয়ন মার্কিন ডলার। এদিকে রাতারাতি এক থেকে তিনে নেমেছেন ইয়াং। গত ৫ বছর ধরে এশিয়ার সবচেয়ে ধনী মহিলা তিনিই ছিলেন। তালিকায় চার নম্বরে রয়েছেন চিনেরই উ ইয়াজুন।

[আরও পড়ুন: ম্যাগি খেয়ে মৃত্যু হল তরুণীর, কারণ জানলে শিউরে উঠবেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে