১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

অনৈতিক কাজের অভিযোগ, শীর্ষকর্তাদের বিরুদ্ধে তদন্তে নামল ইনফোসিস

Published by: Monishankar Choudhury |    Posted: October 22, 2019 10:15 am|    Updated: October 22, 2019 10:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নামী তথ‌্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস-এর চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) সলিল পারেখ এবং চিফ ফিনান্সিয়াল অফিসার (সিএফও) নীলঞ্জন রায়ের বিরুদ্ধে নানা ক্ষেত্রে অনৈতিক কাজের অভিযোগ এনেছেন সংস্থারই কয়েকজন কর্মী। পরিচালন পর্ষদের কাছে নাম-পরিচয় গোপন করে চিঠি লিখেছেন তাঁর। এ বিষয়ে ইতিমধ্যেই তারা তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে ইনফোসিস।

২০ সেপ্টেম্বর পরিচালন পর্ষদকে ওই চিঠি দেওয়া হয়েছিল। যা সংবাদমাধ‌্যমে ফাঁস হয়ে গিয়েছে। তাতে বলা হয়েছে, ‘বিভিন্ন বিষয়ে অনৈতিক কাজ করে চলেছেন পারেখ ও রায়। তাঁদের ইমেল এবং কথোপকথনের ভয়েস রেকর্ডিং থেকে তা স্পষ্ট।’ দু’পাতার চিঠিতে নিজেদের তাঁরা ‘এথিক‌্যাল এমপ্লয়িজ’ হিসাবে বর্ণনা করেছেন। পরিচালন পর্ষদের জবাব না পেয়ে তাঁদের তরফে এক প্রতিনিধি ৩ অক্টোবর আমেরিকাভিত্তিক ‘হুইসলব্লোয়ার প্রোটেকশন প্রোগ্রাম-এর দপ্তরে চিঠি দিয়ে এপ্রিল-সেপ্টেম্বর দু’টি ত্রৈমাসিকে ইচ্ছাকৃত ভুল তথ‌্য দেওয়া এবং আর্থিক অনিয়মের অভিযোগ জানান। তিনি জানান, গত ত্রৈমাসিকে ভিসা খরচের মতো বেশ কিছু খরচ অ‌্যাকাউন্টে দেখাতে নিষেধ করেছিল কর্তৃপক্ষ। যাতে লাভের অঙ্ক বেশি দেখানো যায়। সেই কথোপকথনের ভয়েস রেকর্ডিংও আছে। এছাড়াও অডিটর এবং পরিচালন পর্ষদের কাছ থেকে বহু গুরুত্বপূর্ণ তথ‌্য লুকানো হয়েছে বলেও অভিযোগ উঠেছে। বিশেষত, ভেরিজন, ইনটেল-এর সঙ্গে যৌথ অংশিদারিত্ব, এবিএন অ্যামরো অধিগ্রহণে তথ‌্য গোপন করা হয়েছে।

এদিকে, অনৈতিক কাজের অভিযোগ প্রকাশ্যে আসতেই প্রভাব পড়েছে সংস্থাটির শেয়ারের দামে। সোমবার মার্কিন শেয়ার বাজারে ইনফোসিস-এর শেয়ারের মূল্য ১২ শতাংশ পড়ে যায়। এহেন টানাপোড়েনে পরিস্থিতি সামাল দিতে আসরে নেমেছে সংস্থাটি। ইনফোসিস-এর তরফে জানান হয়েছে, গোটা বিষয়টি অডিট কমিটির হাতে রয়েছে। অনৈতিক কাজের অভিযোগ খতিয়ে দেখে আইন মেনেই ব্যবস্থা নেওয়া হবে।

[আরও পড়ুন: দেশজুড়ে ব্যাংক ধর্মঘটের জেরে আজ ব্যাহত এটিএম পরিষেবা, সমস্যায় গ্রাহকরা]

An Images
An Images
An Images An Images