BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

Corona Virus: করোনার তৃতীয় ঢেউ রুখতে একমাত্র হাতিয়ার পূর্ণাঙ্গ লকডাউন? কী বলছে নীতি আয়োগ?

Published by: Paramita Paul |    Posted: May 5, 2021 6:59 pm|    Updated: May 5, 2021 7:13 pm

Is lockdown the only way to stop Inevitable Third Wave of COVID-19 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Corona Virus) দ্বিতীয় ধাক্কাতেই টালমাটাল দেশ। গত দু’ সপ্তাহ ধরে দৈনিক করোনা আক্রান্ত হচ্ছেন সাড়ে ৩ লক্ষের বেশি মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, এখানেই শেষ নয়। ভারতে আছড়ে পড়বে কোভিড-১৯ (Covid-19)-এর তৃতীয় ঢেউ। সেই পরিস্থিতি সামাল দেওয়ার একমাত্র উপায় কি পূর্ণাঙ্গ লকডাউন? কী বলছেন নীতি আয়োগের সদস্যরা? 

দ্বিতীয় ঢেউ সামাল দিতেই রাজ্যে রাজ্যে আংশিক লকডাউন (Lockdown) বা রাত্রিকালীন কারফিউ চলছে। এমন অবস্থায় দেশে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্ক করলেন নীতি আয়োগের এক সদস্য ভি কে পল। বুধবারের সাংবাদিক সম্মেলনে নীতি আয়োগের আরেক সদস্য ড. কে বিজয় রাঘবন বলেন, “করোনার তৃতীয় ঢেউ আটকানো অসম্ভব। কিন্তু কবে এই ঢেউ আছড়ে পড়বে, তা এখনই নিশ্চিত করে বলা যাবে না। তবে সরকারকে আগেভাগে সতর্ক থাকতে হবে।” তিনি আরও সতর্ক করে বলেন, “প্রতিমুহূর্তে করোনা ভাইরাস নিজেকে বদলাচ্ছে। তাই সংক্রমণ রুখতে টিকাগুলিকেও সময়ের সঙ্গে নিজের চরিত্র বদলাতে হবে।” তবে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লকডাউন একমাত্র উপায় কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে।

[আরও পড়ুন : ২০২৪-এ বিজেপি বিরোধিতার প্রধান মুখ মমতা? লড়াইয়ের সুর বেঁধে দিলেন জননেত্রী]

এর জবাবে নীতি আয়োগের সদস্য ভি কে পল জানান, “পরিস্থিতি নিয়ন্ত্রণে যদি এর চেয়ে বেশি কিছুর প্রয়োজন হয়, তবে তা নিয়েও কথা হবে। প্রয়োজনে অন্যপথে হাঁটতে হবে। সংক্রমণের শৃঙ্খল ভাঙতে রাজ্যগুলিকে কড়া পদক্ষেপ করার ছাড়পত্র ইতিমধ্যেই দেওয়া হয়েছে।” উল্লেখ্য, প্রধানমন্ত্রী আগেই জানিয়ে রেখেছিলেন আপাতত লকডাউন করার ভাবনাচিন্তা কেন্দ্রের নেই। কিন্তু আমজনতা নিয়ম না মানলে, সংক্রমণ বাড়লে তখন লকডাউনের কথা ভাবতে হবে। 

 

[আরও পড়ুন : ‘আধিকারিকদের জেলে পুরলে সমস্যা মিটবে না’, দিল্লির অক্সিজেন বিতর্কে মন্তব্য সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement