২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা কাঁটায় ফের কাটছাঁট, আরও কমল ISCE-ISC পরীক্ষার সিলেবাস

Published by: Sucheta Sengupta |    Posted: September 18, 2020 8:20 pm|    Updated: September 18, 2020 8:29 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: করোনা (Coronavirus) সতর্কতায় টানা স্কুল বন্ধ। পড়াশোনা চলছে অনলাইনে। আনলক – ৪ পর্বে ২১ সেপ্টেম্বর থেকে স্কুল খোলার দিকে কেন্দ্র জোর দিলেও, পরিস্থিতি সাপেক্ষে দেশের সর্বত্র তা সম্ভব হবে না। শিক্ষাবিদদের মতে, স্কুলে গিয়ে হাতে-কলমে শেখা এবং অনলাইন পদ্ধতি, দুটো পদ্ধতি এক নয়। অনলাইন পড়াশোনায় জোর দিতে হচ্ছে এই পরিস্থিতিতে। তাই ছাত্রছাত্রীদের কথা ভেবে ফের সিলেবাসে কাটছাঁট করল ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট একজামিনেশনস’ (CISCE)। শুক্রবার কাউন্সিলের সিইও জেরি অ্যারাথুন জানিয়েছেন, ২০২১ সালের ICSE ও ISC পরীক্ষার সিলেবাস আরও কিছুটা কমানো হচ্ছে।

সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে এই নিয়ে দ্বিতীয়বার সিলেবাস ছাঁটাইয়ের পথে হাঁটল CISCE। এর আগে ৩ জুলাই প্রথমবার আইসিএসই ও আইএসসি পরীক্ষার সিলেবাস কমানোর কথা ঘোষণা হয়েছিল। এবারও কাউন্সিলের ওয়েবসাইটে বিস্তারিতভাবে নতুন সিলেবাসের কথা জানানো হয়েছে। কাউন্সিলের সিইও তথা সচিব জানিয়েছেন, বিভিন্ন শ্রেণির সিলেবাসের মধ্যে ধারাবাহিকতা রাখা হবে। আগামী বছরের ICSE পরীক্ষায় ইংরাজি, দ্বিতীয় ভাষা, ইতিহাস, ভূগোল, গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, অর্থনীতি, কম্পিউটার অ্যাপ্লিকেশনস ও ইকনমিক অ্যাপ্লিকেশনস-সহ ১৩ বিষয়ের সিলেবাস দ্বিতীয়বার কমানো হচ্ছে।

[আরও পড়ুন: বার্ধক্য ঠেকাতে অব্যর্থ এই পদ, দাবি তুলে রেসিপি পোস্ট কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের]

একইভাবে দ্বিতীয়বারের জন্য কমছে ISC’র সিলেবাসও। ২০২১এ দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার জন্য কাটছাঁট করা হচ্ছে ইংরাজি, ইতিহাস, সমাজবিদ্যা, মনস্তত্ত্ব, পদার্থবিদ্যা, গণিত, হিসাবশাস্ত্র, রসায়ন, জীববিদ্যা ও বায়োটেকনোলজি-সহ ১০টি বিষয়ের সিলেবাসে। পরপর দু’বার এভাবে সিলেবাস কমানোয় কিছুটা বিভ্রান্ত পড়ুয়ারা। আবার কেউ কেউ বেশ খুশি। মনে করা হচ্ছে, কম পাঠ্যসূচিতে পড়ুয়াদের পরীক্ষার জন্য প্রস্তুত করা সহজ হবে। স্কুলে গিয়ে ক্লাস করতে না পারায় পরীক্ষা নিয়ে মানসিক চাপও কমবে তাদের।

[আরও পড়ুন: মোদি সরকারের প্রতি আর বিশ্বাস নেই কৃষকদের, কৃষি বিল বিতর্কের মাঝে টুইটে খোঁচা রাহুলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement