BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ক্রিসমাসে আতঙ্কের ছায়া, ভারতকে রক্তাক্ত করতে ছক কষছে ইসলামিক স্টেট

Published by: Monishankar Choudhury |    Posted: December 1, 2019 11:40 am|    Updated: December 1, 2019 11:40 am

ISIS planning terror attack in India on Christmas eve

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরাক, সিরিয়ায় মুখ থুবড়ে পড়েছে ‘খিলাফত’। তবে সাম্রাজ্য শেষ হলেও, অস্তিত্ব রয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের। এবং তা প্রবলভাবেই। দিল্লির উদ্বেগ বাড়িয়ে সম্প্রতি এক গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে ক্রিসমাসে ভারতে নাশকতার ছক কষেছে জেহাদি সংগঠনটি।

জানা গিয়েছে, সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে একটি রিপোর্ট পেশ করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। ওই রিপোর্টে সাফ বলা হয়েছে, তামিলনাড়ু, কেরল ও পশ্চিমবঙ্গে ক্রমে ইসলামিক স্টেটের প্রভাব বাড়ছে। ভারতীয় উপমহাদেশে উপস্থিতি জানান দিতে শ্রীলঙ্কায় ইস্টার ডে হামলার মতোই এ দেশে ক্রিসমাসে নাশকতার ছক কষছে জঙ্গি সংগঠনটি। এর জন্য একাধিক ‘স্লিপার সেল’কে নির্দেশও দেওয়া হয়েছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, জঙ্গি সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে সরাসরি সম্পর্ক থাকে না স্লিপার সেলগুলির। অনেক ক্ষেত্রেই এমনটাও দেখা যায় যে সম্পূর্ণ স্বাধীনভাবে কোনও হামলা চালিয়েছে সেলগুলি। ফলে ধরা পড়লেও ওই তৃণমূল স্তরের জঙ্গিদের থেকে বিশেষ কিছু তথ্য পাওয়া যায় না।

প্রসঙ্গত, গতকাল তামিলনাড়ুর থানজাবুর ও তিরুচিরাপল্লিতে দুই সন্দেহভাজন আইএস জঙ্গির বাড়িতে তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। সেখান থেকে দু’টি ল্যাপটপ, ছয়টি মোবাইল ফোন, বেশ কয়েকটি সিমকার্ড, পেনড্রাইভ বাজেয়াপ্ত করা হয়। ওই রাজ্যে আইএস-এর একাধিক মডিউল কাজ করছে বলে মনে করছেন তদন্তকারীরা।

উল্লেখ্য, গত মাসেই সেনেটে এক মার্কিন আধিকারিক দাবি করেছিলেন যে, ২০১৮ সালে ভারতে ভয়াবহ নাশকতা ঘটানোর ছক কষেছিল ইসলামিক স্টেট খোরাসান গ্রুপ (আইএস-কে)। তবে উদ্দেশ্য ব্যর্থ হয় দক্ষিণ এশিয়ায় সক্রিয় এই সংগঠনটির। তিনি আরও দাবি করেছিলেন যে, বিশ্বজুড়ে আইএস-এর যে সব শাখা ছড়িয়ে রয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বেশি বিপজ্জনক খোরাসন। আফগানিস্তান-সহ এবার পার্শ্ববর্তী দেশ যেমন ভারতেও আত্মঘাতী হামলা চালানোর জন্য সক্রিয় হয়ে উঠেছে এই দলটি। বেশ কয়েক বার হামলা চালানোর চেষ্টাও করেছে তারা।

[আরও পড়ুন: রাজধানী ঢাকায় গ্রেপ্তার ‘আনসারুল্লাহ বাংলা টিম’-এর ৪ জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে