৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নয়া পালক ইসরোর মুকুটে। বুধবার সফলভাবে রিস্যাট-২বি ভূ-পর্যবেক্ষক উপগ্রহ কক্ষপথে স্থাপন করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। পিএসএলভি-সি৪৬ রকেটে চেপে বুধবার ভোরে মহাকাশের উদ্দেশে পাড়ি দেয় এই স্যাটেলাইটটি।

[আরও পড়ুন: রেকর্ড গড়ে ফের নিম্নমুখী সেনসেক্স-নিফটি, বাজারে তুঙ্গে জল্পনা]

এদিন ভোর ৫.৩০ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রিস্যাট-২বি স্যাটেলাইট নিয়ে মহ্কাশে পাড়ি দেয় পিএসএলভি-সি৪৬ রকেট। ৬১৫ কিলোগ্রামের উপগ্রহটি অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে ভূপৃষ্ঠে নজরদারি চালাতে সক্ষম। রিস্যাট-২বি উপগ্রহটিতে রয়েছে শক্তিশালী সিন্থেটিক অ্যাপারচার রাডার। এটির সাহায্যে মেঘ ভেদ করেও ২৪ ঘন্টা ভূপৃষ্ঠের অত্যন্ত স্পষ্ট ছবি তোলা সম্ভব হবে। ইসরো প্রধান কে শিবন জানিয়েছেন, কৃষিকার্য, দেশের বনসম্পদ থেকে শুরু করে প্রাকৃতিক দুর্যোগে বিশেষভাবে কাজে লাগবে এই উপগ্রহটি। এর সাহায্যে সীমান্তে নজরদারিও চালাতে পারবে ভারতীয় সেনা। ফলে পাকিস্তান থেকে অনুপ্রবেশ ঠেকানো আরও সহজ হবে। এছাড়াও পাক সেনার গতিবিধির উপর সবসময় নজর রাখা যাবে। ২০০৯ সাল থেকে কক্ষপথে থাকা রিস্যাট-২বি উপগ্রহটির জায়গা নিয়েছে আরও আধুনিক রিস্যাট-২বি। প্রায় ২০২৪ সাল পর্যন্ত কর্মক্ষম থাকবে এই উপগ্রহটি।

[আরও পড়ুন: দেশের মধ্যে প্রথমবার স্তন্যদানের ঘর পেতে চলেছে তিনটি প্রত্নতাত্ত্বিক সৌধ]

উল্লেখ্য, চলতি বছরের জুন বা জুলাই মাসে ইসরোর জি স্যাট-৩০ উপগ্রহটি মহাকাশে পাঠাতে চলেছে সংস্থাটি। ইসরো প্রধান কে শিবন আগেই জানিয়েছিলেন, প্রায় ২ হাজার ৫৩৬ কিলোগ্রাম ওজনের জি স্যাট-৩১ উপগ্রহটিকে মহাকাশে পাঠাতে পারে একমাত্র জিএসএলভি এমকে-৩। কিন্তু চন্দ্রযান-২ অভিযানের জন্য এই রকেটটি বরাদ্দ থাকায় আরিয়ানস্পেস-এর সাহায্য নেওয়া হয়েছে। নয়া স্যাটেলাইটটির জন্য যোগাযোগ ব্যবস্থা আরও মজবুত হবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং