BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধিতে জোর, শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন এস জয়শঙ্কর

Published by: Soumya Mukherjee |    Posted: January 4, 2021 6:06 pm|    Updated: January 4, 2021 6:06 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সঙ্গে সংঘর্ষের পর থেকে পাকিস্তান বাদে বাকি প্রতিবেশী দেশগুলির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধিতে জোর দিয়েছে ভারত। আর তাই করোনা মহামারীর তাণ্ডবের মধ্যেও এশিয়ার বিভিন্ন দেশে সফর করছেন ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানে ও বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। এবার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর জন্য তিনদিনের জন্য সেখানে যাচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতীয় বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আগামিকাল শ্রীলঙ্কার (Sri Lanka) উদ্দেশে রওনা দেবেন এস জয়শঙ্কর (S Jaishankar)। সাত তারিখ পর্যন্ত সেখানে সফর করার কথা রয়েছে তাঁর। এই সফরে ভারতের বিদেশ মন্ত্রীর শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে, প্রধানমন্ত্রী মাহিন্দ্রা রাজাপক্ষে ও বিদেশমন্ত্রী দীনেশ গুণবর্ধনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। এই বৈঠকে দুই দেশের মধ্যে সম্পর্কের গভীরতা বৃদ্ধির বিষয়ে যেমন আলোচনা হবে তেমনি শ্রীলঙ্কায় আটকে থাকা ভারতীয় মৎস্যজীবীদের মুক্তির বিষয়ে কথা হওয়ার কথা। কারণ গত ৩০ ডিসেম্বর ভারত ও শ্রীলঙ্কার মধ্যে হওয়া ভারচুয়াল বৈঠকে তামিলনাড়ুর ৩৬ জন মৎস্যজীবীর মুক্তির বিষয়ে আলোচনা হলেও সমাধান সূত্র বেরোয়নি।

[আরও পড়ুন: ড্রাগনের চাপ! বিস্ফোরক-সহ ধৃত ১০ জন চিনা গুপ্তচরকে মুক্তি দিল আফগানিস্তান]

এর আগে গত নভেম্বর মাসে শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। কলম্বো ও মালদ্বীপের রাজধানী মালে-তে গিয়ে নিরাপত্তা ও সমুদ্রসীমায় এক অপরকে সহযোগিতার বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠক করে তিনি। এরপর ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের এই সফর সেই সংক্রান্ত বিষয়গুলিকে আরও ত্বরান্তিত করবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: দু’মাস ধরে বেপাত্তা জ্যাক মা! জিনপিং সরকারের বিরুদ্ধে মুখ খোলায় গৃহবন্দি? উঠছে প্রশ্ন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement