BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

দু’মাস ধরে বেপাত্তা জ্যাক মা! জিনপিং সরকারের বিরুদ্ধে মুখ খোলায় গৃহবন্দি? উঠছে প্রশ্ন

Published by: Abhisek Rakshit |    Posted: January 4, 2021 12:51 pm|    Updated: January 4, 2021 12:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা (China) কোটিপতি এবং আলিবাবার (Alibaba) প্রতিষ্ঠাতা জ্যাক মা (Jack Ma) নিখোঁজ! শুনে আশ্চর্য লাগলেও এটাই সত্যি। কারণ, গত দু’মাস ধরে জনসমক্ষে দেখা যায়নি তাঁকে। আর তাতেই এ নিয়ে ছড়িয়েছে জল্পনা। কারণ, সম্প্রতি চিন সরকারের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছিলেন জ্যাক মা। তারপর থেকেই প্রকাশ্যে আর দেখা যায়নি জ্যাক মা’কে। এমনকী নিজের শো’য়ে বিচারকের আসনেও ছিলেন না। তবে কি জিনপিং সরকারের দ্বারা গৃহবন্দি তিনি? সন্দেহ প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

মার্কিন মুলুকের “দ্য এপ্রেনটিস” টিভি শো’র আদলেই জ্যাক মা চালু করেছিলেন “আফ্রিকা’স বিজনেস হিরোজ” নামে একটি অনুষ্ঠান। সেখানে তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়িক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর বিজয়ী পান ১৫ লক্ষ মার্কিন ডলারের আকর্ষণীয় আর্থিক পুরস্কার। শো’য়ের বিচারকের আসনে সাধারণত বসেন জ্যাক মা।

গত নভেম্বরে অনুষ্ঠিত ফাইনালেও তিনি বিচারকমণ্ডলীতে ছিলেন। কিন্তু সেখানে জ্যাক মা-র পরিবর্তে উপস্থিত ছিলেন আলিবাবার অন্য এক আধিকারিক। শুধু তাই নয়, বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেওয়া হয় চিনা ধনকুবেরের ছবি। এমনকী শো’র প্রমোশনাল ভিডিওতেও তাঁর অংশটুকু কেটে বাদ দেওয়া হয়। এই প্রসঙ্গে আলিবাবার এক আধিকারিক জানান, ‘ওই সময়ে ব্যস্ত থাকার কারণে জ্যাক মা বিচারকের প্যানেলে উপস্থিত থাকতে পারেননি।’ যদিও তাঁর এই বক্তব্য মানতে পারছেন না অনেকেই।

[আরও পড়ুন: আইনে বদল এনে লালফৌজের হাতে আরও বেশি ক্ষমতা দিল চিন]

সম্প্রতি চিনা সরকারে বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছিলেন জ্যাক মা। সরাসরি শি জিনপিং প্রশাসনের নয়া ব্যাংক নীতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। আর তারপরই চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কুনজরে পড়েন আলিবাবার প্রতিষ্ঠাতা। তাঁর সংস্থার বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ করতে থাকে বেজিং। এমনকী অ্যান্ট গ্রুপের পরিকল্পিত তিন হাজার সাতশ’ কোটি ডলারের আইপিও আটকে দিয়েছিল চিন। যেদিন সাংহাই এবং হংকংয়ের শেয়ার বাজারে শেয়ার ছাড়ার মাত্র দুদিন আগেই অ্যান্ট গ্রুপের আইপিও আটকে দেওয়া হয়েছিল। এই মুহূর্তে তাহলে কোথায় জ্যাক মা? উত্তর খুঁজছেন সকলে।

[আরও পড়ুন: সেনার নামে বিতর্কিত মন্তব্য করলেই হবে মামলা, বিরোধীদের হুমকি পাকিস্তানের মন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement