BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ড্রাগনের চাপ! বিস্ফোরক-সহ ধৃত ১০ জন চিনা গুপ্তচরকে মুক্তি দিল আফগানিস্তান

Published by: Soumya Mukherjee |    Posted: January 4, 2021 4:38 pm|    Updated: January 4, 2021 5:42 pm

Afghanistan lets 10 Chinese spies caught in Kabul with explosives fly back home in chartered aircraft। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই হাক্কানি নেটওয়ার্ক ও আইএসআইয়ের সাহায্যে আফগানিস্তানে সন্ত্রাসবাদী কাজকর্ম চালানোর অভিযোগে ধরা পড়েছিল ১০ জন চিনা গোয়েন্দা। বিস্ফোরক ও মাদক-সহ কাবুল থেকে তাদের গ্রেপ্তার করেছিল আফগানিস্তানের জাতীয় ডিরেক্টরেট অফ সিকিউরিটির (NDS) আধিকারিকরা। বিষয়টি নিয়ে প্রবল উত্তেজনাও তৈরি হয়েছিল। আফগান সরকারের পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দা করে বেজিংকে ক্ষমা চাইবার পরামর্শও দেওয়া হয়। কিন্তু, আচমকা সেই সমস্ত দাবি ভুলে ধৃত চিনা গোয়েন্দাদের মুক্তি দিল আফগানিস্তান।

আফগানিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি ধৃত ওই চিনা গোয়েন্দাদের মুক্তি দিয়েছে কাবুল (Kabul)। এরপর শনিবার আফগানিস্তান থেকে চার্টাড বিমানে করে তাদের চিনে ফেরত নিয়ে গিয়েছে শি জিনপিংয়ের প্রশাসন। বেজিং ক্ষমা স্বীকার না করলে ওই চিনা গোয়েন্দাদের ছাড়া হবে না বলেছিল কাবুল। কিন্তু, তারপর আচমকা তাদের কেনও ছেড়ে দেওয়া হল সেবিষয়ে মুখ খুলছে না কেউ। এমনকী ২৩ ধরে আটকে রাখার পরে ধৃতদের বিরুদ্ধে কোনও অভিযোগও নথিভুক্ত করেনি আফগান প্রশাসন।

[আরও পড়ুন: টেক্সাসের গির্জায় বন্দুকবাজের হামলা, মৃত যাজক]

প্রসঙ্গত উল্লেখ্য, কুখ্যাত জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে আফগানিস্তানে থাকা চিনের কয়েকজন নাগরিক গত ৬ মাস ধরে যোগাযোগ রাখছিল বলে অভিযোগ উঠছিল। এর জেরে গত ১০ ডিসেম্বর থেকে তদন্ত শুরু করেছিল আফগানিস্তানের ন্যাশনাল ডিরেক্টরেট অফ সিকিউরিটি। এরপরই তদন্তকারীরা জানতে পারেন, গত ফেব্রুয়ারি মাসে তালিবানরা যখন আমেরিকার সঙ্গে শান্তি চুক্তি সই করছিল তখন থেকেই আফগানিস্তানের জঙ্গি সংগঠনগুলির সঙ্গে সম্পর্ক স্থাপনের চেষ্টা করতে থাকে চিনের গোয়েন্দা সংস্থার সদস্যরা। যোগাযোগ গড়ে তোলে হাক্কানি নেটওয়ার্কের (Haqqani Network) মদতে চলা দুটি জঙ্গি সংগঠনের সঙ্গে। মার্কিনি সেনারা আফগানিস্তান ছাড়তে শুরু করার পর থেকেই সেখানে নিজের প্রভাব বাড়ানোর চেষ্টা করতে থাকে বেজিং। আর তাই আফগানিস্তানে অশান্তির পরিবেশ তৈরির জন্য হাক্কানি নেটওয়ার্কের মাধ্যমে তালিবান জঙ্গিদের সঙ্গে যোগাযোগও স্থাপন করে।

[আরও পড়ুন: দু’মাস ধরে বেপাত্তা জ্যাক মা! জিনপিং সরকারের বিরুদ্ধে মুখ খোলায় গৃহবন্দি? উঠছে প্রশ্ন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে