BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক আন্দোলন সমর্থনের জের? কানাডার কোভিড বৈঠক এড়াচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: December 5, 2020 2:05 pm|    Updated: December 5, 2020 2:21 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনকে সমর্থন ঘিরে ভারত-কানাডার (India-Canada) সম্পর্কে কি চির ধরছে? সাম্প্রতিক একাধিক ঘটনা সেই ইঙ্গিতই দিচ্ছে বলে ধারনা আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের। কৃষকদের সমর্থনে কানাডায় আজ, শুক্রবার একাধিক ব়্যালির ডাক দেওয়া হয়েছে। এদিকে নয়াদিল্লিতে থাকা কানাডার দূতকে সমন পাঠানোর পরও নিজের মন্তব্যে অনড় জাস্টিন ট্রুডো (Justine Trudo)। এমন আবহে তাৎপর্যপূর্ণভাবে কানাডার ডাকা কোভিড-বৈঠকে যোগ দিচ্ছে না ভারত। শনিবার সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে এমনটাই খবর।

৭ ডিসেম্বর কোভিড মোকাবিলা সংক্রান্ত Ministerial Coordination Group of Covid-19-এর বৈঠক রয়েছে। এর আলোচনায় নেতৃত্ব দেন কানাডার বিদেশমন্ত্রী ফ্রানকোস ফিলিপ। সূত্রের খবর, সোমবার বৈঠকে থাকছেন না ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। ইতিমধ্যে কানাডাকে এ বিষয়ে জানিয়ে দিয়েছে দিল্লি। জানিয়েছেন, জয়শংকরের কিছু ‘শিডিউল’ কাজ রয়েছে। তাই তিনি যোগ দিতে পারবেন না। উল্লেখ্য, গত মাসের এই বৈঠকে হাজির ছিলেন জয়শংকর। কানাডার ভূমিকার প্রশংসাও করেছিলেন।

[আরও পড়ুন :  বিক্ষোভের ভিন্ন ছবি, দিল্লিতে প্রতিবাদী কৃষকদের মুখে খাবার তুলে দিচ্ছেন মুসলিম যুবকরা]

অন্যদিকে, কৃষক আন্দোলনের (Farmer Protest) সমর্থনে শুক্রবার কানাডায় একাধিক ব়্যালির ডাক দেওয়া হয়েছে। সূত্রের খবর, বিভিন্ন সংগঠনের তরফে ওটাওয়া কিষান ব়্যালি, হ্যামিলটন কিষান ব়্যালি, কিষান ধরনা কার ব়্যালির আয়োজন করা হয়েছে। যার লক্ষ্য, দিল্লিতে চলতে থাকা কৃষক আন্দোলনকে সমর্থন জানানো। সোশ্যাল মিডিয়ায় ওই সংগঠনগুলির পোস্টারও ভাইরাল হয়েছে। এদিকে নিজের অবস্থানে অনড় কানাডার প্রধানমন্ত্রীও। সব মিলিয়ে কৃষক আন্দোলন ঘিরে ভারত-কানাডার মধ্যে যে চাপানউতোর তৈরি হয়েছে, তা স্পষ্ট।

Canada Farmer Rally

প্রসঙ্গত, দিনকয়েক আগেই ভারতীয় কৃষকদের প্রতিবাদের সমর্থন করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার প্রেক্ষিতে শুক্রবার কানাডার দূতকে ডেকে ভারত জানিয়ে দিল, এরকম চলতে থাকলে দু’দেশের সম্পর্কের গুরুতর অবনতি হতে পারে। এদিন এ ব্যাপারে একটি সরকারি বিবৃতি প্রকাশ করে জাতীয় বিদেশমন্ত্রক। বিবৃতিতেবলা হয়েছে, ট্রুডোদের মন্তব্য কানাডায় ভারতের দূতাবাস এবং হাই কমিশনের সামনে ‘চরমপন্থীদের’ জমায়েত করতে উসকানি দিয়েছে। যার জেরে ভারতীয় কূটনৈতিকদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে।

[আরও পড়ুন : ‘মানুষ মারতে ভাল লাগে’, ধরা পড়েও নির্লিপ্ত বিহারের সিরিয়াল কিলার]

গুরুপূরব উপলক্ষে পাঞ্জাবি বংশোদ্ভূত কানাডিয়ানদের একটি ভিডিও বার্তা দিয়েছিলেন ট্রুডো। যেখানে তিনি বলেন, ভারতে কৃষকদের সঙ্গে যা হচ্ছে তা দুর্ভাগ্যজনক, এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার সবার আছে। গত মঙ্গলবারও তাঁর মন্তব্যের তীব্র সমালোচনা করেছিল বিদেশমন্ত্রক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement