BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের ভারতের পাশে জাপান, লাদাখে চিনা আগ্রাসনের নিন্দায় সূর্যোদয়ের দেশ

Published by: Paramita Paul |    Posted: July 3, 2020 4:15 pm|    Updated: July 3, 2020 4:23 pm

Japan says it opposes China's 'unilateral attempts to change status quo'

সংবাদ প্রতিজিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে চিনের (China) সঙ্গে ক্রমশ উত্তেজনা বাড়ছে। এর মধ্যেই একের পর এক রাষ্ট্রের সমর্থন আদায় করে নিচ্ছে ভারত। কখনও রাষ্ট্রসংঘে ভারত বিরোধী বিবৃতির বিরুদ্ধে সরব হয়েছে আমেরিকা-জাপান। আবার কখনও লাদাখের চিনা আগ্রাসনের বিরুদ্ধে সরব হচ্ছে জাপান (Japan)। শুক্রবার সরকারিভাবে বিবৃতি জারি করে লাদাখে (Ladakh) চিনের আগ্রাসী ভূমিকার নিন্দা করল সূর্যোদয়ের দেশ।

পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চিনের টানটান স্নায়ুযুদ্ধ চলছে। চিন লালফৌজের হানায় ১৫ সেনা জওয়ান শহিদ হয়েছেন। এই ঘটনার প্রভাব পড়েছে আন্তর্জাতিক কূটনীতিতেও। এই ইস্যুতে বেশিরভাগ রাষ্ট্রই ভারতের পাশে দাঁড়িয়েছে। শুক্রবার টুইট করে ভারতে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি (Satoshi Suzuki) জানান, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর এমন কিছু না ঘটা উচিৎ, যাতে ভারত ও চিনের মধ্যে বর্তমান স্থিতাবস্থা পাল্টে যায়। এককথায় আগ বাড়িয়ে চিনের আগ্রাসী নীতিকেই আক্রমণ করেছে জাপান। ভারতের পাশে দাঁড়াল তাঁরা।

[আরও পড়ুন : নতুন মানচিত্র নিয়ে বিতর্কের মাঝেই উত্তরাখণ্ড সীমান্তে চারটে বর্ডার আউটপোস্ট বানাল নেপাল]

ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করেন ভারতে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি (Satoshi Suzuki)। তারপরই শুক্রবার তিনি জানিয়েছেন, “‌বিদেশ সচিব শ্রিংলার সঙ্গে ভাল আলোচনা হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর কী অবস্থা তা নিয়ে ওঁর বক্তব্যের যুক্তি আছে। পাশাপাশি GOI–এর নীতি অনুসারে আমরা চাই সীমান্তে শান্তি বজায় থাকুক। জাপান চায়, কথাবার্তার মাধ্যমে সমস্যার সমাধান করা হোক। দ্বিপাক্ষিক দিক থেকেই স্থিতাবস্থা ভঙ্গ হয় এমন কোনও ঘটনা ঘটুক জাপান সেটা কোনওভাবেই চায় না।”

[আরও পড়ুন : বেজিংকে কড়া বার্তা, জাপানের সঙ্গে যৌথ নৌ মহড়া সারল ভারত]

প্রসঙ্গত, ডোকলামে টানপোড়েনেও ভারতের পাশে দাঁড়িয়েছিল জাপান। এমনকী, ১৫ জুনের সংঘর্ষে ভারতীয় ২০ জওয়ানের মৃত্যুর পর প্রকাশ্যে শোকজ্ঞাপন করেছিল জাপান। এবার সরকারিভাবে বিববৃতি জারি করে ভারতকে সমর্থন করল জাপান। এর জেরে চিন যে আরও চাপে পড়বে তা বলার অপেক্ষা রাখে না। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে