BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিহারে এনডিএ’র ফাটল ক্রমেই বাড়ছে? জবাব দিল নীতীশের দল

Published by: Biswadip Dey |    Posted: January 10, 2021 6:14 pm|    Updated: January 10, 2021 9:25 pm

JDU says there is no rift in NDA in Bihar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারের (Bihar) NDA সরকারের অন্দরে কি সত্যিই বড়সড় ফাটল ধরেছে? অরুণাচল প্রদেশে নীতীশ কুমারের (Nitish Kumar) দলের বিধায়কদের বিজেপিতে যোগদানের পর থেকেই জোরাল হয়েছিল সেই জল্পনা। সেই জল্পনা আরও উসকে দিল বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনডিএ-র শরিক হ্যাম দলের নেতা জিতনরাম মাঁঝির (Jitan Ram Manjhi) রবিবারের টুইট। বর্ষীয়ান এই নেতা তাঁর টুইটে নাম না করে বিজেপির (BJP) বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুলে নীতীশের প্রশস্তি করেছেন। যা থেকে শরিক দলগুলির মধ্যে টানাপোড়েনের ছবিটাই ফের ফুটে উঠল। তবে সেই জল্পনা উড়িয়ে দিয়েছে নীতীশ কুমারের দল। 

ঠিক কী লিখেছেন জিতনরাম মাঁঝি? তাঁর টুইটে তিনি জানিয়েছেন, ‘‘রাজনীতিতে জোটধর্ম পালন করা যদি শিখতেই হয়, তাহলে নীতীশজির থেকে শেখা যেতে পারে। জোটের শরিক দলগুলির অভ্যন্তরীণ বিরোধ ও চক্রান্ত সত্ত্বেও তাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়াটা নীতীশজিকে আরও মহান করে তোলে। নীতীশ কুমারের এই আচরণকে মাঁঝির কুর্নিশ।’’

[আরও পড়ুন: জঙ্গিদের নিশানায় সাংবাদিক, কাবুলের ব্যস্ত রাস্তায় বিস্ফোরণে মৃত ৩

নির্বাচনে জেডিইউ’র থেকে অনেক বেশি আসন পেয়েছিল বিজেপি। তবুও পূর্ব প্রতিশ্রুতি মেনে নীতীশকেই মুখ্যমন্ত্রী করে গেরুয়া শিবির। কিন্তু তারপর থেকেই জল্পনা, মুখ্যমন্ত্রী হয়েও ঠিকমতো গুরুত্ব আদৌ পাচ্ছেন‌ না নীতীশ। অরুণাচলের ঘটনা থেকেও সেটা পরিষ্কার। শনিবার জাতীয় পরিষদের বৈঠকে নীতীশকে বলতে শোনা যায়, ‘‘ভোটের আগে বোঝাই গেল না কে বন্ধু, কে শত্রু।’’ কিন্তু রবিবার সন্ধেয় জোটে ভাঙনের জল্পনা উড়িয়ে দিল নীতীশ কুমারের দল। জেডিইউ লোকসভার দলনেতা লালন সিং জানিয়েছেন, “আমরা বিজেপির নেতৃ্ত্বাধীন এনডিএর সঙ্গেই আছি। জোট নিয়ে অনেক গুজব ছড়িয়েছিল। কিন্ত দুদিনের বৈঠক শেষে আমরা আমাদের অবস্থান স্পষ্ট করে দিলাম।” 

[আরও পড়ুন: ভারতের মানচিত্র থেকে বাদ জম্মু-কাশ্মীর-লাদাখ, WHO-এর কাণ্ড ঘিরে বিতর্ক তুঙ্গে]

ভবিষ্যতে কী হবে, তা তো সময়ই বলবে। আপাতত জোটের ভিতরে বোঝাপড়ার সমস্যা নিয়ে জল্পনা তুঙ্গে। নীতীশের দল যতই নিজের অবস্থান স্পষ্ট করুক বিতর্ক কিন্তু থেকেই গেল। কারণ জিতনরাম মাঁঝির এই টুইটের অন্য কোনও উদ্দেশ্য আছে কিনা, তা নিয়েও প্রশ্ন উঠছে। সূত্র বলছে, প্রবীণ রাজনীতিক জিতনরাম বিহারের নতুন সরকারে তাঁর দল থেকে আরও একজনকে মন্ত্রী করতে চান। সেই লক্ষ্যপূরণে নীতীশের ‘গুড বুকে’ থাকতে এমন টুইট কিনা, তা নিয়েও জল্পনা রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে