১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহে পিছিয়ে গেল NEET ও JEE পরীক্ষা, নতুন দিন ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: July 3, 2020 8:36 pm|    Updated: July 3, 2020 8:56 pm

JEE, NEET exams 2020 postponed due to pandemic

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে পিছিয়ে যাচ্ছে ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা। শুক্রবার পরীক্ষার নতুন দিনক্ষণ ঘোষণা করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী (HRD Minister) রমেশ পোখরিয়াল। তিনটি পরীক্ষাই হবে সেপ্টেম্বর মাসে। চলতি মাসের শেষের দিকে পরীক্ষাগুলি হওয়ার কথা ছিল।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ইঞ্জিনিয়ারিংয়ের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা JEE-এর মেনস পরীক্ষা হবে ১-৬ সেপ্টেম্বরের মধ্যে। আর JEE  advance-এর পরীক্ষা হবে ২৭ সেপ্টেম্বর। ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা NEET হবে ১৩ সেপ্টেম্বর। করোনা সংক্রমণের আশঙ্কার কথা মাথায় রেখেই এই পরীক্ষাগুলি পিছিয়ে দেওয়া হল বলে জানিয়েছেন মন্ত্রী। এ বিষয়ে দিন কয়েক আগে বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি তৈরি করেছিলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। তাঁদের পরামর্শ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে খবর।

[আরও পড়ুন : পশুপ্রেমীদের আন্দোলনের ফল, নাগাল্যান্ডে নিষিদ্ধ হল কুকুরের মাংস বিক্রি]

প্রতি বছর কয়েক হাজার পড়ুয়া এই পরীক্ষায় বসেন। চলতি জুলাইয়ের শেষের দিকে পরীক্ষাগুলি হওয়ার কথা ছিল। কিন্তু করোনা আবহে ছাত্রছাত্রীরা পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানান। এরপরই তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এদিন মন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, “বাড়তে থাকা করোনা সংক্রমণের ফলে পরীক্ষা নেওয়া এখন কার্যত অসম্ভব। তাই পরীক্ষা পিছিয়ে দেওয়া হল। অনলাইনে পরীক্ষা নেওয়া সম্ভব কি না তা খতিয়ে দেখা হচ্ছে।” যদিও আগে ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে বলা হয়েছিল, অনলাইনে এই সর্বভারতীয় পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব।  উল্লেখ্য, মহামারী আবহে দেশজুড়ে স্কুল-কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে। বাতিল হয়েছে  বিভিন্ন বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। 

[আরও পড়ুন : সংক্রমণের মধ্যেই স্বস্তি দিচ্ছে সুস্থতার হার, একদিনে দেশে করোনামুক্ত ২০ হাজার মানুষ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে