BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রথম দফার নির্বাচনের দিন ঝাড়খণ্ডে মাওবাদী হামলা, বিস্ফোরণে ভেঙে পড়ল ব্রিজ

Published by: Soumya Mukherjee |    Posted: November 30, 2019 11:10 am|    Updated: November 30, 2019 1:48 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার শুরু হল ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচন। আর প্রথম দফার ভোটগ্রহণের দিন সকালেই গুমলা জেলার বিষ্ণুপুর এলাকায় হামলা চালাল মাওবাদীরা। বিস্ফোরণের জেরে ওই এলাকার একটি ব্রিজ ভেঙে পড়েছে। তবে এই ঘটনার ফলে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। প্রভাব পড়েনি ভোটের কাজেও।

[আরও পড়ুন: ‘রামলালার মূর্তি দেবতা নয়’, অযোধ্যার রায়কে চ‌্যালেঞ্জ মুসলিম ল’ বোর্ডের]

এপ্রসঙ্গে গুমলার ডেপুটি কমিশনার শশী রঞ্জন জানান, শনিবার সকালে গুমলার বিষ্ণুপুর এলাকায় আচমকা হামলা চালায় মাওবাদীরা। বিস্ফোরণের জেরে ওই এলাকার একটি ব্রিজ ভেঙে পড়েছে। তবে কেউ নিহত বা আহত হননি। ভোটগ্রহণের প্রক্রিয়াতে কোনও বাধা পড়েনি। স্থানীয় পুলিশের সঙ্গে অন্য সংস্থার নিরাপত্তারক্ষীরা ওই এলাকায় তল্লাশি চালিয়ে হামলাকারী মাওবাদীদের গ্রেপ্তারের চেষ্টা করছেন। তবে এখনও পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি। অন্য একটি ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়ায় ডালটনগঞ্জে। সেখানকার কংগ্রেস প্রার্থী ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী কেএন ত্রিপাঠির উপর হামলা চালানোর অভিযোগ ওঠে স্থানীয় বিজেপি কর্মীদের বিরুদ্ধে। এই সময় কেএন ত্রিপাঠি বুথের সামনে পিস্তল বের করে তাদের ভয় দেখায় বলেও জানা গিয়েছে। 

শনিবার সকাল থেকেই ভোটগ্রহণ শুরু হয়েছে ঝাড়খণ্ডের ছটি জেলার ১৩টি বিধানসভা আসনে। সেগুলি হল ছাতরা, গুমলা, বিষ্ণুপুর, লোহারডাগা, মানিকা, লাতেহার, পানকি, ডালটনগঞ্জ, বিশরামপুর, ছাতারপুর, হুসেনাবাদ, গারওয়া ও ভবনাথপুর।

[আরও পড়ুন: মাওবাদী আতঙ্কের মধ্যেই শুরু ঝাড়খণ্ডের প্রথম দফার ভোট, চ্যালেঞ্জের মুখে বিজেপি]

শুক্রবার ঝাড়খণ্ডের মুখ্য নির্বাচনী আধিকারিক বিনয় কুমার চৌবে জানান, প্রথম দফার নির্বাচনে ১৫ জন মহিলা-সহ মোট ১৮৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। ভোটদান করবেন ৩৭ লক্ষের বেশি মানুষ। ৮১টি আসনের ঝাড়খণ্ড বিধানসভার অনেক এলাকা মাওবাদী অধ্যূষিত। তাই এখানে মোট পাঁচ দফায় নির্বাচন হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই প্রথম ঝাড়খণ্ডে কোনও জোটসঙ্গী ছাড়াই লড়ছে বিজেপি। তাঁদের দীর্ঘদিনের জোটসঙ্গী অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়ন পার্টি এবারে আলাদা লড়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে, বিজেপির জোট ভাঙলেও বিরোধীরা লড়ছে জোটবদ্ধভাবে। বিরোধী কংগ্রেস প্রথম পর্বে ৬টি আসনে লড়ছে। প্রধান বিরোধী ঝাড়খণ্ড মুক্তি মোর্চা লড়ছে ৪টি আসনে। বিরোধী জোটের অপর সদস্য লালুপ্রসাদের আরজেডি লড়ছে বাকি ৪ আসনে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement