BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাস্ক না পরলেই ১ লক্ষ টাকা জরিমানা, সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ ঝাড়খণ্ডের

Published by: Soumya Mukherjee |    Posted: July 23, 2020 6:45 pm|    Updated: July 23, 2020 8:41 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে বাড়ছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টাতে ভারতে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজারের বেশি। মৃত্যুও হয়েছে ১১২৯ জনের। এই পরিস্থিতিতে প্রত্যেক রাজ্যের সরকারই স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বারবার অনুরোধ করছে সাধারণ মানুষকে। তারপরও কিছু লোক সরকারি নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে নিজেদের মর্জিমাফিক আচরণ করছে। তা রুখতে এবার কড়া পদক্ষেপ নিল ঝাড়খণ্ডের জোট সরকার। মাস্ক না পরে বাইরে বেরোলেই এক লক্ষ টাকার জরিমানার আদায়ের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। পাশাপাশি সরকারি নির্দেশ অমান্য করে লকডাউনের নিয়ম ভাঙলে অভিযুক্তের ২ বছর পর্যন্ত জেল হবে বলেও ঘোষণা করলেন।

ঝাড়খণ্ড (Jharkhand) প্রশাসন সূত্রে জানা গিয়েছে, করোনার সংক্রমণ রুখতে ইনফেকসাস ডিজিজ অর্ডিন্যান্স (Infectious Diseases Ordinance), ২০২০-এ অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। রাজ্যবাসীকে করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই আইন অনুযায়ী, কেউ যদি সরকারি নির্দেশ অমান্য করে লকডাউনের নিয়ম ভাঙে তার ২ বছর পর্যন্ত জেল হতে পারে। আর মাস্ক না পরে বাইরে বেরোলে হতে পারে এক লক্ষ টাকা জরিমানা।

[আরও পড়ুন: প্রায় ২০০০ পদের অবলুপ্তি ঘটিয়ে কর্মী সংকোচন করছে পূর্ব রেল]

প্রসঙ্গত উল্লেখ্য, ঝাড়খণ্ডে এখনও পর্যন্ত মোট ৬ হাজার ৪৮৫ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে সুস্থ হয়েছেন ৩০২৪ জন আর চিকিৎসাধীন রয়েছেন ৩৩৯৭ জন। অন্য রাজ্যের তুলনায় সংখ্যা কম হলেও সংক্রমণ ঠেকাতে রাজ্যজুড়ে সপ্তাহে তিন দিন লকডাউন চলবে বলে ঘোষণা করেছে হেমন্ত সোরেনের প্রশাসন। তারপর প্রচুর মানুষ স্বাস্থ্যবিধি না মেনে এদিক-ওদিক ঘোরাঘুরি করছেন। এর ফলেই এই কড়া সিদ্ধান্ত নেওয়া হল।

[আরও পড়ুন: কীসের স্বাস্থ্যবিধি? নিয়ম ভেঙে জনসভা শিবরাজের মন্ত্রীর, ৭ দিন পরই কোভিড পজিটিভ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement