২৮ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ১৫ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৫ দিন ধরেই দানা বাঁধছিল অসন্তোষ। সোমবার সকালে যেন তা বিস্ফোরিত হল। সমাবর্তনের দিনই ফি বৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখালেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। আর সোমবার সকাল থেকে শুরু হওয়া এই ছাত্র আন্দোলনের জেরে উত্তাল হয়ে উঠল দেশের রাজধানীর রাজপথ। পরিস্থিতি এতটাই খারাপ হয়ে যায় যে অবরোধ তুলে যান চলাচল স্বাভাবিক করতে গিয়ে নাজেহাল হয়ে পড়েন পুলিশকর্মীরা। এমনকী পড়ুয়াদের সঙ্গে হাতাহাতি জড়িয়ে পড়তেও দেখা যায় তাঁদের। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকজন পড়ুয়াকে আটক করা হয়।

[আরও পড়ুন: মুখোমুখি সংঘর্ষ লোকাল ও এক্সপ্রেস ট্রেনের, অল্পের জন্য রক্ষা পেলেন যাত্রীরা]

বিষয়টি নিয়ে গত ১৫ দিন ধরেই আন্দোলন চলছে জেএনইউতে। আন্দোলনকারী পড়ুয়াদের অভিযোগ, আচমকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৪০ শতাংশ ফি বৃদ্ধি করেছে। এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের মধ্যেই বিক্ষোভ করছিলেন তাঁরা। কিন্তু, তাঁদের আন্দোলনকে দমন করার জন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ আসে। তবুও নিজেদের দাবি থেকে সরতে চাননি পড়ুয়ারা। তাঁদের কথায়, গরীব ঘরের মেধাবী ছেলেমেয়েরা এখানে পড়াশোনা করতে আসেন। কিন্তু, তাঁদের পড়াশোনা বন্ধ করার জন্যই এতটা ফি বৃদ্ধি করা হয়েছে। এতদিন এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যেই কর্মসূচি পালন করা হচ্ছিল। কিন্তু, আজ রাস্তায় নামতে বাধ্য হয়েছেন পড়ুয়ারা।

[আরও পড়ুন: এনসিপির সঙ্গে সরকার গঠনের তোড়জোড়, মোদির মন্ত্রিসভা থেকে ইস্তফা শিব সেনার]

পড়ুয়াদের এই বিক্ষোভ রুখতে আজ প্রচুর পুলিশকর্মী মোতায়েন করা হয়েছিল জেএনইউ-র সামনে। বিক্ষুব্ধ পড়ুয়াদের আটকানোর জন্য বিশ্ববিদ্যালয়ের সামনে ব্যারিকেড করে দাঁড়িয়ে ছিলেন তাঁরা। পড়ুয়ারা সেই ব্যারিকেড ভেঙে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। আর তখনই পুলিশের সঙ্গে হাতাহাতি শুরু হয় তাঁদের। বিষয়টিকে কেন্দ্র করে চরম বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে রাজধানীর রাজপথে। জেএনইউ পড়ুয়াদের পাশে দাঁড়িয়ে এই বিক্ষোভ যোগ দিয়েছেন দিল্লির অন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং