BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

নজিরবিহীন বিক্ষোভ জেএনইউতে, ক্যাম্পাসেই ভাঙল উপাচার্যের গাড়ির কাচ

Published by: Sucheta Sengupta |    Posted: December 14, 2019 9:20 pm|    Updated: December 14, 2019 9:20 pm

An Images

দীপাঞ্জন মণ্ডল, নয়াদিল্লি: নজিরবিহীন বিক্ষোভ দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (JNU)। ফি বৃদ্ধির প্রতিবাদে এবার ক্যাম্পাসের মধ্যেই উপাচার্যের উপর হামলা চালাল একদল পড়ুয়া। যদিও পুলিশের তৎপরতায় তাঁর তেমন কোনও ক্ষতি হয়নি। গাড়ির কাচ ভেঙে গিয়েছে। তা বাদ দিয়ে নিরাপদেই ক্যাম্পাস ছেড়ে বেরিয়ে গিয়েছেন উপাচার্য এম জগদীশ কুমার।

বিশ্ববিদ্যালয়ের ফি বৃদ্ধির প্রতিবাদে গত মাস থেকে বিক্ষোভ চলছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে। হস্টেল ফি প্রায় আড়াই গুণ বেড়েছে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে। তা সাধারণ, মেধাবী পড়ুয়াদের নাগালের বাইরে, এই দাবিতেই বিক্ষোভ শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের বামপন্থী ছাত্র সংসদের সদস্যরা। জেএনইউ চত্বরের সেই বিক্ষোভ থামাতে আসরে নামেন স্বয়ং কেন্দ্রীয় মন্ত্রী। বিশ্ববিদ্যালয়ে গিয়ে বিক্ষোভের মুখেও পড়েন তাঁরা। বহু বাকবিতণ্ডার পর উপাচার্যের উপস্থিতিতে ত্রিপাক্ষিক বৈঠকের ডাক দেওয়া হলেও, সেখানে উপাচার্য ছিলেন গরহাজির। তাই বৈঠকও খুব ফলপ্রসূ হয়নি। যদিও কেন্দ্রের তরফে পড়ুয়াদের কাছে বিক্ষোভ বন্ধ করে ক্লাসে ফিরে যাওয়ার আবেদন জানানো হয়। তা সত্ত্বেও ক্লাসে ফিরতে নারাজ আন্দোলনকারী পড়ুয়ারা। সমাবর্তনও বয়কট করা হয়।

[আরও পড়ুন: নীতীশ কুমারের সঙ্গে বৈঠকের ফল, CAA নিয়ে ভোলবদল প্রশান্ত কিশোরের!]

কিন্তু তার মধ্যেও সবচেয়ে নজিরবিহীন ঘটনাটি ঘটল শনিবার। এদিন উপাচার্য এম জগদীশ কুমার জেএনইউ ক্যাম্পাসেই স্কুল অফ আর্টস অ্যান্ড এসথেটিক্স পরিদর্শনে যান। অভিযোগ, সেখান থেকে ফেরার পথে ১০ থেকে ১৫ জন ছাত্রছাত্রী তাঁর গাড়ি ঘিরে ধরে বিক্ষোভ দেখায়। ইট ছুঁড়ে গাড়ির কাচ ভেঙে দেওয়া হয়। যদিও তিনি নিজে আহত হননি। পুলিশ ও নিরাপত্তারক্ষীরা নিরাপদেই তাঁকে বাইরে বের করে নিয়ে যান। উপাচার্য জগদীশ কুমার এ নিয়ে পুলিশে অভিযোগ জানিয়েছেন।

অন্যদিকে, দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে নাগরিকত্ব (সংশোধিত) আইনের প্রতিবাদে তীব্র ক্ষোভ শুরু হয় শুক্রবার থেকে।শনিবারও সেই বিক্ষোভ জারি ছিল। কোনও ক্লাস হয়নি সেখানে। সন্ধের পর পরিস্থিতি দেখে অনির্দিষ্টকালের মতো ছুটি ঘোষণা করা হয়েছে। নজর রাখা হচ্ছে পরিস্থিতির দিকে।

[আরও পড়ুন: কানপুর গঙ্গার ঘাটে আচমকা পড়ে গেলেন প্রধানমন্ত্রী মোদি, দেখুন ভিডিও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement