BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মেয়ের বিয়েতে বাজনা, দলিতদের কুয়োয় ঢালা হল কেরোসিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 30, 2017 1:16 pm|    Updated: April 30, 2017 1:16 pm

Kerosene In Well at Maada village in Madhya Pradesh, Was Dalits' Punishment For Band Baaja At Wedding

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলিত পরিবারের মেয়ের বিয়েতে কেন বাজনা বাজবে? এই অপরাধে যে কুয়ো থেকে প্রায় ৫০০ দলিত পরিবার খাওয়ার জল সংগ্রহ করত, সেই কুয়োতেই কেরোসিন ঢেলে দেওয়ার অভিযোগ উঠেছে উঁচু জাতের গ্রামবাসীদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের মাদা গ্রামে।

[মোদির সর্বক্ষণের সঙ্গী এই ব্রিফকেসেই কি থাকে পরমাণু বোমার ট্রিগার?]

গত ২৩ এপ্রিল মেয়ে মমতার বিয়ে দিয়েছিলেন মেঘওয়াল। বর এসেছিল বাইকে করে, ব্যান্ড পার্টি সমেত। এমনকী মেন রোডও ব্যবহার করে বরপক্ষ। আর এতেই চটে যায় উঁচু জাতের গ্রামবাসীরা। মাদা গ্রামের নিয়মানুযায়ী কেবলমাত্র উঁচু জাতের মানুষদেরই বিয়ের সময় বাজনা ব্যবহারের নিয়ম। আর সেকারণে মেঘওয়ালকে হুমকিও দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, মেয়ের বিয়েতে বাজনা ব্যবহার করলে ‘একঘরে’ করে দেওয়া হবে। ঢুকতে দেওয়া হবে না মন্দিরেও। এমনকী যারা মেয়ের বিয়েতে অংশ নেবে তাঁদেরও একই শাস্তি দেওয়ার কথা বলা হয়। তাই ঝামেলা এড়াতে আগেই মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বানের অনুমতি নিয়েছিলেন মেঘওয়াল। এমনকী বিয়ের সময় উপস্থিত ছিল সশস্ত্র পুলিশও। যেকোন পরিস্থিতির জন্যই তৈরি ছিলেন তাঁরা। তাই সেদিন কোনও ঝামেলা হয়নি।

mamta-wedding-mp_650x400_41493548815

[সেলেব বলেই কি গ্রেপ্তারির হাত থেকে পার পেয়ে যেতে পারেন বিক্রম?]

কিন্তু বিয়ের দু’দিন পর থেকেই শুরু অশান্তি। এর মধ্যেই দলিত পরিবারদের জন্য বরাদ্দ একমাত্র কুয়োটিতে ঢেলে দেওয়া হয় কেরোসিন। ফলে গত বেশ কয়েকদিন ধরেই দু’কিমি দূর থেকে নদীর জল আনতে হচ্ছে। এর মধ্যে অবশ্য পাম্পের সাহায্যে ওই কুয়োটি থেকে সমস্ত জল তুলে ফেলা হয়েছে বলে জানা গিয়েছে। এমনকী প্রশাসনের এক আধিকারিক ওই এলাকায় দু’টি কল লাগিয়ে দেওয়ার আশ্বাসও দিয়েছেন। দুর্বিজয় সিং নামে এক পুলিশ আধিকারিক বলেন, ‘খাওয়ার জল সংগ্রহ করার জায়গায় কেরোসিন ঢেলে দেওয়ার ঘটনা আগেও ঘটেছে। কেউ এটা ইচ্ছাকৃত ভাবে করেছে।’ যদিও এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও অভিযোগ দায়ের করা হয়নি। তবে গ্রামে যাতে নতুন করে অশান্তি না ছড়ায় সেজন্য মোতায়েন করা হয়েছে পুলিশ।

kerosene-in-well_650x400_71493548641

[টপলেস ছবিতেই নেটদুনিয়ায় ঝড় তুললেন রিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে