BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৭  শুক্রবার ২২ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

গণতন্ত্র দিবসে লালকেল্লায় খলিস্তানি পতাকা ওড়ানোর টোপ! কৃষকদের উসকানি বিচ্ছিন্নতাবাদীদের

Published by: Biswadip Dey |    Posted: January 13, 2021 9:07 pm|    Updated: January 13, 2021 9:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ গণতন্ত্র দিবসে (Republic Day) লালকেল্লায় ভারতের ত্রিবর্ণরঞ্জিত পতাকা সরিয়ে তুলতে হবে খালিস্তানি (Khalistan) পতাকা! আর তাহলেই মিলবে আড়াই লক্ষ ডলার ‘পুরস্কার’। দিল্লি সীমান্তে বিক্ষোভরত কৃষকদের (Farmers protest) উস্কানি দিয়ে এমনই টোপ দিল নিষিদ্ধ খালিস্তানি সংগঠন ‘শিখস ফর জাস্টিস’। কুখ্যাত খালিস্তানি জঙ্গি গুরপৎওয়ান্ত সিং পান্নুন একটি ভিডিওতে এমনই প্রস্তাব দিয়েছে। সেই সঙ্গে ১৯৮৪-র শিখ বিরোধী দাঙ্গাকে কৃষক আন্দোলনের সঙ্গে তুলনাও করতে দেখা গিয়েছে তাকে।

কৃষক আন্দোলনে বহিরাগত শক্তির উসকা‌নি নিয়ে আগেই মুখর হতে দেখা গিয়েছে বিজেপিকে। এই ভিডিও সেই দাবিকেই যেন জোরাল করে তুলল। বিতর্কিত জঙ্গি নেতাকে ভিডিওয় বলতে শোনা গিয়েছে, ‘‘২৬ জানুয়ারি আসছে। ওইদিন লালকেল্লায় ভারতের তেরঙা উড়বে। সেটাকে সরিয়ে খলিস্তানি পতাকা তুলতে হবে।’’ এমনকী, এই ধরনের দেশবিরোধী গর্হিত কাজ করতে যাওয়া মানে যে সাজার মুখে পড়তে হবে সেকথাও কার্যত মেনে নিয়ে বিদেশে লুকনোর টোপও দিয়েছে ওই খলিস্তানি সংগঠন। পান্নুর কথায়, ‘‘আন্তর্জাতিক আইন আপনার সঙ্গে রয়েছে। যদি ভারত সরকার আপনার দিকে আঙুল তোলে তাহলে আপনি ও আপনার পরিবারকে রাষ্ট্রসংঘের আইন মেনে বিদেশে নিয়ে যাওয়া হবে।’’

[আরও পড়ুন: দৃষ্টান্ত তৈরি করতে আগে নেতা–মন্ত্রীদের ভ্যাকসিন দিন, মোদিকে চিঠি পুদুচেরির মুখ্যমন্ত্রীর]

এখানেই শেষ নয়। ওই ভিডিওয় নয়াদিল্লির বুকে ‘খলিস্তান ট্র্যাক্টর মিছিল’-এর ডাকও দেওয়া হয়েছে। আন্দোলনকারীদের সেই মিছিলে যোগ দিতেও বলতে শোনা গিয়েছে কুখ্যাত নেতাকে। পাঞ্জাব ও দেশের অন্যত্র হিন্দু-শিখ ভ্রাতৃত্বকেও নষ্ট করতে দিতে চায় খলিস্তানিরা। এই ভিডিওতে সেই বিষয়েও উসকানি দিতে দেখা গিয়েছে। ১৯৮৪-র শিখ বিরোধী দাঙ্গার সঙ্গে কৃষক আন্দোলনকে গুলিয়ে দিতে চাওয়ার মধ্যে সেই মনোভাব স্পষ্ট হয়ে ওঠে। ভিডিওর একেবারে শেষে সরাসরি কেন্দ্রীয় সরকারকে হুমকি দিয়ে কৃষকদের হাতে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানায় খলিস্তানি ওই জঙ্গি।

কৃষক আন্দোলনের সঙ্গে খলিস্তানি জঙ্গি যোগ নিয়ে অনেক দিন ধরেই অভিযোগ জানিয়ে আসছেন বিজেপি নেতারা। বহু কৃষক সংগঠনের বিরুদ্ধে তাদের অবস্থানের পাশেই জার্নাল সিং ভিন্ডরেনওয়ালের মতো কুখ্যাত খলিস্তানি জঙ্গিদের ছবি টাঙিয়ে রাখার অভিযোগ তোলা হয়েছে। যা থেকে আরও জোরাল হয়েছে দাবি। যদিও কৃষক আন্দোলনের নেতারা ওই ধরনের অভিযোগকে উড়িয়ে দিয়েছে।

[আরও পড়ুন: ‘কৃষকরা নিজেরাই জানেন না তাঁরা কী চান’, বিজেপি সাংসদ হেমা মালিনীর মন্তব্যে বিতর্ক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement