১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

জাতীয় নিরাপত্তার গোপন তথ্য প্রকাশ্যে! ফের বিচারবিভাগকে কাঠগড়ায় তুললেন রিজিজু

Published by: Subhajit Mandal |    Posted: January 24, 2023 7:42 pm|    Updated: January 24, 2023 7:42 pm

Kiren Rijiju objected strongly to the Supreme Court making public the government's objections to candidates recommended for judges | Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: থামছেন না কেন্দ্রীয় আইনমন্ত্রী। একদিন আগেই সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতিদের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এবার দেশের সুপ্রিম কোর্টের কলেজিয়াম তথা গোটা বিচারবিভাগের বিরুদ্ধে আরও বিস্ফোরক অভিযোগ তুললেন কিরেণ রিজিজু (Kiren Rijiju)। তাঁর অভিযোগ, সুপ্রিম কোর্টের কলেজিয়াম জাতীয় নিরাপত্তার গোপন নথি প্রকাশ্যে এনেছেন।
এই মুহূর্তে কলেজিয়ামের (Supreme Court Collegium) সঙ্গে কেন্দ্রের বিবাদ চরমে। দিন কয়েক আগে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুড়ের নেতৃত্বাধীন কলেজিয়াম ৩ হাই কোর্টে ৫ বিচারপতির নিয়োগের প্রস্তাব দিয়েছিল কেন্দ্রকে। তাদের মধ্যে তিনজনের নামে আপত্তি জানিয়ে কলেজিয়ামকে চিঠি দেয় কেন্দ্র। কেন্দ্রের তরফে দাবি করা হয়েছিল, যে পাঁচজনকে বিচারপতি করার প্রস্তাব দেওয়া হচ্ছে তাঁদের মধ্যে একজন সমকামী, তাঁর সঙ্গী বিদেশে থাকেন। একজন ঘোষিত সরকার বিরোধী এবং একজন সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বিরোধী পোস্ট শেয়ার করেছেন। কিন্তু এই তিন বিচারপতির নিয়োগ নিয়ে কেন্দ্রের আপত্তি মানেনি কলেজিয়াম। উলটে কেন্দ্রের এই আপত্তির কারণ এবং তার পালটা যুক্তি প্রকাশ্যে আনা হয়ে কলেজিয়ামের তরফে। আর তাতেই প্রবল আপত্তি কেন্দ্রীয় আইনমন্ত্রীর।

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে বিশেষ অতিথি কর্তব্য পথের শ্রমিকরা, আমন্ত্রণ সেন্ট্রাল ভিস্তার কর্মীদেরও]

কিরেন রিজিজু বলছেন, “এভাবে গোপন রিপোর্ট প্রকাশ্যে আনাটা ভীষণ উদ্বেগজনক। RAW বা আইবির গোপন তথ্য প্রকাশ্যে আনা ঠিক নয়। তবে এ বিষয়ে আমি সঠিক জায়গায় নিজের বক্তব্য জানাব। এটা সঠিক জায়গা নয়।” রিজিজুর দাবি, জেভাবে গোপন রিপোর্ট প্রকাশ্যে আনা হয়েছে, তাতে কোনও আধিকারিক বিদেশে গোপনে দেশের হয়ে কাজ করতে ভয় পাবেন। তিনি দু’বার ভাববেন, তাঁর ফাইল প্রকাশ্যে চলে আসবে না তো!

[আরও পড়ুন: গোহত্যা বন্ধ হলেই মিটবে বিশ্বের সব সমস্যা, গুজরাটের আদালতে গরুর স্তুতি বিচারকের]

এই নিয়ে গত দু’দিনে দু’বার বিচারব্যবস্থা নিয়ে রীতিমতো বিস্ফোরক মন্তব্য করলেন রিজিজু। একদিন আগেই তিনি বলেছিলেন,”বিচারপতিরা তো সরাসরি ভোট বা জনতার পছন্দের ভিত্তিতে বিচারপতি নিযুক্ত হন না। তবে তাঁদের উপর সব সময়ই জনতার নজর থাকে। সামাজিক মাধ্যমের এই যুগে আপনি কিছুই লুকোতে পারবেন না।” বস্তুত শীর্ষ আদালতের দায়বদ্ধতা নিয়েই প্রশ্ন তোলেন আইনমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে