BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভারতীয় আইনজীবীকে দিয়েই লড়াতে হবে কুলভূষণের মামলা, ইসলামাবাদকে বার্তা দিল্লির

Published by: Soumya Mukherjee |    Posted: August 21, 2020 6:44 pm|    Updated: August 21, 2020 6:57 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসলামাবাদ হাই কোর্টে বিচারাধীন কুলভূষণ যাদবের মামলা ভারতীয় আইনজীবীকে দিয়েই লড়াতে হবে। নয়াদিল্লির তরফে এবার এই দাবিই করা হল ইসলামাবাদের কাছে।

এপ্রসঙ্গে বৃহস্পতিবার ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘এই বিষয়ে কূটনৈতিক মহলের মাধ্যমে পাকিস্তানের সঙ্গে যোগাযোগ রাখছি আমরা। এই মামলার ক্ষেত্রে আন্তর্জাতিক ন্যায় আদালত (ICJ) -এর যে নির্দেশ রয়েছে তাকে মান্যতা দিয়ে মিঃ যাদবের জন্য ভারতীয় আইনজীবী নিয়োগের দাবি জানিয়েছে। তবে আগে পাকিস্তান এই মামলার কাগজপত্রের কপি ও যাদবকে নিঃশর্তভাবে কূটনৈতিক রক্ষাকবচ দিক তারপরই অন্য বিষয় নিয়ে কথা হবে।’

[আরও পড়ুন: করোনা কালে কাজ হারালেও মিলবে ৫০ শতাংশ বেতন, কর্মীদের স্বার্থে বড় পদক্ষেপ কেন্দ্রের ]

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মার্চ কূলভূষণ যাদব (Kulbhushan Jadhav) -কে গুপ্তচরবৃত্তির অভিযোগে বালুচিস্তানের মাসকেল এলাকা থেকে গ্রেপ্তার করা হয় বলে দাবি পাকিস্তানের। এরপর নাশকতা ও পাকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয় তাঁর বিরুদ্ধে। ২০১৭ সালের ১০ এপ্রিল পাকিস্তানের সামরিক আদালতে কূলভূষণকে ফাঁসির সাজা দেওয়া হয়। পরে আন্তর্জাতিক আদালতের রায়ের ভিত্তিতে ইসলামাবাদ হাই কোর্টে তিন সদস্যের বিশেষ বেঞ্চ গঠন করে পাকিস্তান সরকার। গত ৩ আগস্ট আদালত জানায়, ভারতীয় নৌবাহিনীর প্রাক্তন আধিকারিকের হয়ে সওয়াল করার জন্য ভারতকে আইনজীবী নিয়োগের সুযোগ দেওয়া হবে। তবে সেই আইনজীবীকে হতে হবে পাকিস্তানের নাগরিক।

[আরও পড়ুন: করোনা আবহে গণেশ উৎসবের ভবিষ্যৎ কী? চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য, মত সুপ্রিম কোর্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement