১৬ চৈত্র  ১৪২৬  সোমবার ৩০ মার্চ ২০২০ 

Advertisement

‘জমি বা ব্যাংকের নথি নাগরিকত্বের প্রমাণ নয়’, সিদ্ধান্ত গুয়াহাটি হাই কোর্টের

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 18, 2020 7:10 pm|    Updated: February 18, 2020 7:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকত্বের প্রমাণ কী? নাগরিকত্বের প্রমাণ দিতে বললে কোন নথি দেখাবেন? এই প্রশ্ন বার বার উঠে এলেও উত্তর এখনও অধরা। জমির কাগজ, ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট বা প্যান কার্ড নাগরিকত্বের প্রমাণ হিসেবে ব্যবহার করা যাবে না। এমনটাই নির্দেশ দিল গুয়াহাটি হাই কোর্ট (Gauhati High Court)। অসমের এক মহিলাকে ট্রাইবুনাল বিদেশি হিসেবে চিহ্নিত করায় হাই কোর্টে আবেদন করেছিলেন তিনি। কিন্তু সেখানেও তাঁর আবেদন খারিজ হয়ে যায়।

Citizenship

জাবেদা বেগম নামের ওই মহিলার নথি নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ, তাঁর দেওয়া নথির সঙ্গে বাবা-মায়ের সম্পর্কের কোনও প্রমাণ মেলেনি। জাবেদা বেগম তাঁর ব্যাংকের কাগজ, জমির দলিল ও প্যান কার্ড নাগরিকত্বের( Citizenship) প্রমাণ হিসেবে আদালতে দাখিল করেছিলেন। কিন্তু এর কোনওটিই নাগরিকত্বের প্রমাণ নয় বলে জানিয়ে দিল গুয়াহাটি হাইকোর্ট। জাবেদা জানান, হাই কোর্টে যে ১৪টি কাগজ জমা দেন, তার মধ্যে অন্যতম ছিল তাঁদের গ্রামের প্রধানের লেখা শংসাপত্র, যেখানে ওই মহিলার বাবাকে ও স্বামীকে ওই গ্রামের বাসিন্দা বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু ট্রাইব্যুনালের মতোই হাই কোর্টেরও বক্তব্য, তিনি তাঁর বাবা-মা’র কোনও নথি দিতে সক্ষম হননি।

nrc

[আরও পড়ুন: ‘ভারত বিরোধী’ কাজে জড়িত ব্রিটিশ সাংসদ, বিতর্কের জবাবে জানাল নয়াদিল্লি]

সাম্প্রতিক নির্দেশে গুয়াহাটি হাই কোর্টের দুই বিচারপতি মনোজিৎ ভুঁইয়া ও পার্থজ্যোতি সাইকিয়া ২০১৬ সালের এক রায়ের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, সেবার আদালত প্যান ও ব্যাংকের নথিকে নাকচ করে দিয়েছিল। পাশাপাশি আদালত এও জানায়, জমির রাজস্ব দানের রসিদ কোনও ব্যক্তির নাগরিকত্ব প্রমাণে ব্যবহার করা যাবে না।

[আরও পড়ুন: জামিয়া কাণ্ডে চার্জশিট পেশ পুলিশের, মূল অভিযুক্ত শারজিল ইমাম]

তবে নিজেদের নাগরিকত্ব প্রমাণ করতে এরা প্রথমে ট্রাইবুনাল, তার পরে হাই কোর্ট এবং তারও পরে সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন। সব আইনি সাহায্য শেষ না হওয়া পর্যন্ত কাউকে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না বলে জানিয়েছে প্রশাসন। অসমের এনআরসি কর্তৃপক্ষ অবশ্য জমি ও ব্যাংকের কাগজ নাগরিকত্বের প্রমাণ হিসেবে গ্রহণ করে। এর আগে হাই কোর্টের ওই একই বেঞ্চ জানিয়েছিল, ভোটার আইডি কার্ডও নাগরিকত্বের প্রমাণপত্র নয়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement