BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

ভারতীয় নৌসেনায় নারী শক্তির জয়জয়কার! ইতিহাস গড়ে যুদ্ধজাহাজে নিযুক্ত হলেন দুই মহিলা

Published by: Paramita Paul |    Posted: September 21, 2020 3:56 pm|    Updated: September 21, 2020 4:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারীশক্তির জয়জয়কার! পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়ে জীবনের বিভিন্নক্ষেত্রে লড়াই করছেন মহিলারা। ঘর থেকে অফিস, সবই সামলাচ্ছেন তাঁরা। তবে এতদিন সরাসরি যুদ্ধক্ষেত্রে অংশগ্রহণ থেকে পিছিয়ে ছিল এই নারীশক্তি। বছর চারেক আগেই যুদ্ধবিমান ওড়ানোর ক্ষেত্রে সেই বাধা কেটেছে। এবার ভারতীয় নৌসেনার যুদ্ধ জাহাজেও (Warship)  নিজেদের সাফল্যের চিহ্ন রাখলেন দুই নারী (Women)। প্রথমবার যুদ্ধজাহাজের কর্মী হলেন তাঁরা। এদিকে এদিনই জানা দিয়েছে, রাফালে ওড়াতে এক মহিলা পাইলটকে গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনে যুক্ত করা হয়েছে।

ভারতীয় নৌবাহিনীতে (Indian Navy) ইতিহাস গড়লেন সাব লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী ও সাব লেফটেন্যান্ট রীতি সিং। সোমবার যুদ্ধ জাহাজের কর্মী হিসাবে নিয়োগ করা হল তাঁদের। যা ভারতীয় নৌবাহিনীর ইতিহাসে প্রথমবার। এর আগে নৌবাহিনীর বিভিন্ন পদে মহিলাদের নিয়োগ করা হত। কিন্তু সরাসরি যুদ্ধ জাহাজে তাঁদের নিয়োগ করা হত না। এবার সেই বাঁধাও টপকে গেলেন দু’জন।

কুমুদিনী ও রীতি নৌবাহিনীর হেলিকপ্টার সম্পর্কে প্রশিক্ষণপ্রাপ্ত বলে জানা গিয়েছে। শীঘ্র হয়তো হেলিকপ্টার চালাতেও দেখা যাবে দু’জনকে। আগে মনে করা হত, নৌবাহিনীর জাহাজে মহিলাদের ব্যক্তিগত গোপনীয়তা থাকবে না। ক্রু কোয়ার্টারে মহিলাদের জন্য আলাদা কোনও শৌচাগার না থাকায় সমস্যায় তাঁদের সমস্যায় পড়তে হতে পারে। তাই তাঁদের যুদ্ধজাহাজে নিয়োগ করা হত না।

[আরও পড়ুন : ‘তবলিঘি জামাতের জমায়েত থেকেও করোনা ছড়িয়েছে’, সংসদে জানাল কেন্দ্র]

প্রসঙ্গত, কিছুদিনের মধ্যেই নৌবাহিনী MH-60 R নামে একধরনের হেলিকপ্টার পেতে চলেছে। সাধারণত শত্রুর জাহাজ ও সাব মেরিন খুঁজে বের করতে ওই হেলিকপ্টারগুলি কাজে লাগে। এমনকী, শত্রুদের নিশানা করে তা থেকে ক্ষেপণাস্ত্র ও টর্পেডো ছোড়া যায়। এই হেলিকপ্টারগুলিই ওড়াতে পারেন দুই মহিলা কর্মী।

সূত্রের খবর, রাফায়েল যুদ্ধবিমান ওড়াতে এক মহিলা পাইলট নিয়োগ করছে বায়ু সেনা। তিনি আম্বালায় বায়ুসেনার গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনে কাজ করছেন। এর আগে মিগ-২১ ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। প্রথমবার ২০১৬ সালে যুদ্ধবিমান ওড়ানোর অনুমতি পেয়েছিলেন তিন মহিলা। এবার নৌবাহিনীরও দীর্ঘদিনের প্রথা ভেঙে ইতিহাস গড়লেন কুমুদিনী ও রীতি।

[আরও পড়ুন : উত্তরপ্রদেশে চাষের জমিতে ভেঙে পড়ল হেলিকপ্টার, মৃত ১]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement