১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

থমকে যাওয়া পলিসি চালু করার সুযোগ LIC’র, জেনে নিন বিস্তারিত

Published by: Biswadip Dey |    Posted: August 18, 2022 1:40 pm|    Updated: August 18, 2022 1:40 pm

LIC to allow policyholders to revive their lapsed policies with late fees concessions। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: থমকে যাওয়া পলিসিগুলি ফের চালু করতে গ্রাহকদের নতুন সুযোগ দিল ভারতীয় জীবন বিমা নিগম। নানা কারণে যাঁরা বিমার প্রিমিয়াম জমা করতে পারেননি তাঁদের বাড়তি কিছুটা ছাড় দিয়েই পলিসি চালু করার সুযোগ দেওয়া হল এলআইসির (LIC) পক্ষ থেকে।

১৭ আগস্ট থেকে ২১ অক্টোবরের মধ্যে বন্ধ হয়ে যাওয়া বিমাগুলি চালু করতে পারবেন গ্রাহকরা। এক লক্ষ টাকা পর্যন্ত যে বিমাকারীর প্রিমিয়াম বকেয়া রয়েছে, তিনি লেট ফি-তে ছাড় পাবেন ২৫ শতাংশ অথবা আড়াই হাজার টাকা, যেটি কম হবে। এক লক্ষ থেকে তিন লক্ষ পর্যন্ত বকেয়ার ক্ষেত্রেও ছাড় ২৫ শতাংশ তবে টাকার অঙ্কে ছাড় পাওয়া যাবে তিন হাজার পর্যন্ত। আর তিন লক্ষের বেশি অঙ্কে বিমা বকেয়ার ক্ষেত্রে ৩০ শতাংশ বা সাড়ে তিন হাজার টাকা পর্যন্ত ছাড় দেওয়া হবে লেট ফি-র উপর। ইউলিপ ছাড়া সমস্ত থমকে যাওয়া পলিসিতেই এই সুযোগ পাবেন বিমাকারীরা।

[আরও পড়ুন: ‘নির্ভয়ে বাঁচার অধিকার ফিরিয়ে দিন’, ধর্ষকদের মুক্তির পর কাতর আরজি বিলকিস বানোর]

উল্লেখ্য, গত ২ মে আইপিও চালু করেছে এলআইসি। এর আগে ফেব্রুয়ারিতেই কেন্দ্র ঘোষণা করেছিল, এলআইসির পাঁচ শতাংশ তথা ৩১৬ কোটি টাকার শেয়ার বিক্রি করা হবে। এরপর সেবির কাছে এই সংক্রান্ত নথিও জমা করা হয়েছিল। কিন্তু ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ইউক্রেনে ঢুকে পড়ে রুশ সেনা। যুদ্ধের আবহে শেয়ার বাজারে প্রবল অনিশ্চয়তা তৈরি হওয়ায় তখনকার মতো আইপিও লঞ্চ করার পরিকল্পনা পিছিয়ে দেওয়া হয়। তারও আগে ২০২১-এর ডিসেম্বরে সংস্থার ওয়েবসাইটে আইপিও সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে এলআইসি। যেখানে বলা হয়, আলাদা করে পলিসি হোল্ডারদের জন্য আইপিও রাখা হবে।

শেয়ারের মূল্য শুরু থেকেই পড়তে শুরু করার পরও হতাশ হতে রাজি নন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ভারতে বিমার বাজার এখনও শৈশবের স্তরে রয়েছে। ফলে এই মুহূর্তে শেয়ারের দর পড়তির দিকে থাকলেও দীর্ঘমেয়াদি দৃষ্টিভঙ্গিতে দেখলে এলআইসিতে বিনিয়োগ ভুল পদক্ষেপ হিসেবে মোটেই দেখা উচিত হবে না। এই পরিস্থিতিতে এবার থমকে যাওয়া পলিসিগুলি চালু করতে পদক্ষেপ করল সংস্থা। 

[আরও পড়ুন: উধাও সাময়িক স্বস্তি, দেশে ফের দৈনিক করোনা সংক্রমণ পেরল ১২ হাজার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে