১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইতিহাসে প্রথম, করোনাতঙ্কে ভক্তবৃন্দ ছাড়াই পুরীতে সম্পন্ন জগন্নাথ দেবের স্নানযাত্রা

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 5, 2020 5:47 pm|    Updated: June 5, 2020 5:58 pm

Lord Jagannath snan yatra rituals performed in Puri first time without devotees

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসে প্রথমবার, ভক্তদের ছাড়াই জগন্নাথ দেবের স্নানযাত্রার আয়োজন করা হল ওড়িশায়। করোনা আতঙ্কে প্রথম থেকেই ভক্তদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ফলে শুধুমাত্র মন্দিরের সেবায়েতদের উপস্থিতিতেই সম্পন্ন হল দেবের স্নানযাত্রা।

কথা হয়েছিল, করোনা আবহে মানা হবে সামাজিক বিধি। মন্দিরে ঢুকতে দেওয়া হবে না ভক্তদের। জগন্নাথ দেবের বার্ষিক অনুষ্ঠানে আচারের থেকেও গুরুত্ব দেওয়া হবে ভক্তদের প্রাণকে। সেই বিধিকে মান্যতা দিয়েই এদিন আয়োজন করা হল স্নানযাত্রার। ভক্তদের থেকে ভগবানকে দূরে রেখে শুধুমাত্র মন্দিরের সেবায়েতরাই পালন করলেন আচার-অনুষ্ঠানের। সংবাদসংস্থা এএনআইয়ের টুইট করা ভিডিওতে দেখা গিয়েছে, শুক্রবার তিথি মেনে জগন্নাথ (Jagannath Temple) মন্দিরের পুরোহিতরা দেব স্নানে ব্যস্ত। শুধু একবার প্রভুকে সামনে পেয়ে আবেগে বেশ কিছু সেবায়েত সামাজিক দূরত্ব বজায় রাখতে ভূলে যান।

প্রচলিত রীতি মেনে জ্যৈষ্ঠ মাসের প্রথম পূর্ণিমাতেই জগন্নাথ দেবের স্নানযাত্রার আয়োজন করা হয়। এদিন গর্ভগৃহ থেকে মূর্তি তুলে এনে স্নান মণ্ডপে স্থাপন করা হয়। সেখানেই সুগন্ধি জল দিয়ে স্নান করানো হয় জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে। স্নানের পাশাপাশি চলে মূর্তির সাজসজ্জা-অলঙ্করণ ইত্যাদি। তবে এবছর যে বাকি বছরগুলোর মত নয় তা আগেই জানা ছিল ওড়িশা সরকারের। সেক্ষেত্রে কেন্দ্রের নির্দেশ মেনে ‘আনলক-১’-এ মন্দিরের দরজা খুলে দিলেও প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মানতে ভক্তদের প্রবেশে নিষেধজ্ঞা জারি করা হয়। 

[আরও পড়ুন:মনামীর পর সোমনাথ দাস, রাজ্যের দ্বিতীয় প্লাজমাদাতা হিসেবে নজির বিরাটির বাসিন্দার]

মন্দির খোলার অনুমতি পাওয়ার পরেই পুরীর জগন্নাথ মন্দিরে পুরোদমে শুরু হয়েছে রথযাত্রার প্রস্তুতি। তবে মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে, স্থানীয় স্তরেই আয়োজন করা হবে রথযাত্রার। কোনও ভক্তকেই প্রবেশে অনুমতি দেওয়া হবে না। এভাবেই ভগবানের আরাধনা করে ভক্তের মঙ্গল কামনা করবেন পুরী মন্দির কর্তৃপক্ষ।

[আরও পড়ুন:১৫ দিনের মধ্যে ফেরাতে হবে বাকি পরিযায়ীদের! রাজ্যগুলির চাপ বাড়িয়ে সাফ নির্দেশ শীর্ষ আদালতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে