BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্বাধীনতার পর প্রথমবার লালকেল্লায় গর্জে উঠল দেশীয় কামান, প্রতিরক্ষায় ‘আত্মনির্ভর’ ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: August 15, 2022 9:41 am|    Updated: August 15, 2022 9:41 am

Made In India Howitzer Gun Makes Independence Day Debut | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় এসেই ‘আত্মনির্ভর’ হওয়ার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই দিশায় পদক্ষেপ করে এই প্রথমবার স্বাধীনতা দিবসে গান স্যালুট দেওয়া হল দেশে তৈরি হাউৎজার কামানে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এই অত্যাধুনিক হাতিয়ারটি তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)।

আজ ৭৬তম স্বাধীনতা দিবস। দেশজুড়ে উৎসবের মেজাজে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। কড়া নিরাপত্তায় মুড়েছে রাজধানী দিল্লি-সহ দেশের একাধিক গুরুত্বপূর্ণ এলাকা। লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেখান থেকে জাতির উদ্দেশে ভাষণে স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানান তিনি। তাৎপর্যপূর্ণ ভাবে, এদিন প্রথমবারের জন্য দেশে তৈরি কামানে দেওয়া হয় গান স্যালুট। এই বিষয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, “গত ৭৫ বছর ধরে যে শব্দ শোনার জন্য দেশবাসী অপেক্ষা করেছিল, সেই শব্দ এতদিন পর শোনা গেল। এই প্রথম লালকেল্লায় দেশে তৈরি কামান দিয়ে তোপধ্বনি দেওয়া হয়েছে।” তিনি আরও জানান, আত্মনির্ভর ভারতের দিকে পদক্ষেপ করে প্রায় ৩০০টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানি বন্ধ করা হয়েছে। সেগুলি দেশেই তৈরি করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘দেশের ক্ষতি করছে ভাই-ভাতিজাতন্ত্র, ফেরত দিতে হবে লুঠের টাকা’, কড়া বার্তা প্রধানমন্ত্রীর]

উল্লেখ্য, স্বাধীনতা দিবসে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী। তারপরে জাতীয় সংগীত শুরু করে মিলিটারি ব্যান্ড। সেই সময় সেনার আর্টিলারি রেজিমেন্টের কামান থেকে ২১টি তোপধ্বনি দেওয়া হয়। এতদিন পর্যন্ত এই অনুষ্ঠানে বিদেশি কামান ব্যবহার করা হত। এই প্রথম দেশের ৭৬তম স্বাধীনতা দিবসে Advanced Towed Artillery Gun System (ATAGS) বা দেশীয় কামানে দেওয়া হল গান স্যালুট। প্রতিরক্ষা ক্ষেত্রে দেশ যে আজ অনেকটাই আত্মনির্ভর সেই বার্তাই যেন দিল এই তোপধ্বনি।

প্রসঙ্গত, অত্যাধুনিক Advanced Towed Artillery Gun System (ATAGS) হাউৎজার কামানটি তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। ১৫৫ মিলিমিটারের গোলা ছুঁড়তে সক্ষম এই কামানটি। প্রায় ৪৮ কিলোমিটার পর্যন্ত হামলা চালাতে পারে। এতে রয়েছে ‘অটোম্যাটিক কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম’। ফলে রাতের অন্ধকারেও শত্রুঘাঁটিতে অগ্নিবৃষ্টি করতে সক্ষম এই হাউৎজারটি।

[আরও পড়ুন: দেখুক চিন, স্বাধীনতা দিবসে প্যাংগং লেকে সগর্বে উড়ল তেরঙ্গা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে