BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মহারাষ্ট্রে করোনার বলি বৃদ্ধ, দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 17, 2020 2:10 pm|    Updated: March 17, 2020 2:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসে সংক্রামিত ব্যক্তিকে দেখেই চিহ্নিতকরণের জন্য অভিনব উপায় বাতলে দিল মহারাষ্ট্র সরকার। যাদের সংক্রমণের সম্ভাবনা দেখা দিয়েছে তাদের বাঁ হাতে একটি বিশেষ ‘স্ট্যাম্প’ লাগিয়ে দেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। রাজ্যের বাকি মানুষদের রক্ষার্থে এরকম নজিরবিহীন পথ অবলম্বন করল মহারাষ্ট্র সরকার।

করোনা থেকে রাজ্যবাসীকে বাঁচতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছেন বিভিন্ন রাজ্যের সরকার। তবে মহারাষ্ট্র সরকার সেই বিষয়ে একধাপ এগিয়ে। আজই মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারান ৬৪ বছরের এক বৃদ্ধ।  কয়েকদিন আগেই ওই বৃদ্ধ সৌদি আরব থেকে ফিরেছিলেন বলে জানা যায়। তাই হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের চিহ্নিত করতে তাদের বাঁ হাতে একটি বিশেষ স্ট্যাম্প লাগিয়ে দেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। আজ মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপ এই ঘোষণা করেন। তবে প্রশ্ন উঠতেই পারে হোম কোয়ারেন্টাইনে থাকা এই ব্যক্তিদের হাতে স্ট্যাম্পের কী প্রয়োজন? বিগত এক সপ্তাহ ধরে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের মধ্যে হাসপাতাল ছেড়ে বা বাড়ি ছেড়ে পালিয়ে যাওয়ার প্রবণতা দেখা গিয়েছে। কোয়ারেন্টাইনে থাকাকালীন অনেকেই রোগের গুরুত্বতা অস্বীকার করে লোকালয়ে বা জমায়েতে মিশে যাওয়ার চেষ্টা করেছেন।

তাই আক্রান্তের সম্ভাবনা রয়েছে এমন ব্যক্তির থেকে বাকিদের রক্ষার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মহারাষ্ট্র সরকারের তরফে। তাই এই পরিস্থিতি মোকাবিলায় রাজ্যের শীর্ষ আধিকারিকদের নিয়ে এক বিশেষ বৈঠক করেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপ বলেন, “ভোট দেওয়ার পর ভোটারদের হাতে যে কালি লাগানো হয়, ওই কালি দিয়েই করোনা লক্ষণ যুক্ত ব্যক্তিদের বাঁ হাতে একটি স্ট্যাম্প করে দেওয়া হবে।” পাশাপাশি মহারাষ্ট্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে, কেউ করোনা সংক্রমণের লক্ষণ শরীরে থাকা সত্ত্বেও ঘর থেকে বেরিয়ে সাধারণের সঙ্গে মেলামেশা করেন, তাহলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হবে।

[আরও পড়ুন: করোনার থাবা, মাত্র ২১ বছর বয়সে প্রাণ গেল প্রতিভাবান ফুটবল কোচের]

গোটা দেশের মধ্যে এই মুহূর্তে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি মহারাষ্ট্রেই (Maharashtra)। এপর্যন্ত মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৩৯। ফলে মহারাষ্ট্রের আসন্ন সমস্ত স্থানীয় ও পুর নির্বাচন আগামী তিন মাসের জন্যে স্থগিত করা হয়েছে। শহর ও গ্রামাঞ্চলের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান আপাতভাবে বন্ধ রাখা হয়েছে। করোনা সংক্রমণ রুখতে সতর্কতা স্বরূপই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: উদ্বিগ্ন হলিউড! এবার করোনা আক্রান্ত ‘গেম অফ থ্রোনস’ খ্যাত অভিনেতা ক্রিস্টোফার হিভজু]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement