BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দিল্লিতে সংক্রমণ রোধে নয়া উদ্যোগ, শুরু হল গণ-নমুনা পরীক্ষা

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 27, 2020 11:31 am|    Updated: June 27, 2020 11:59 am

Mammoth Survey To Determine Spread Of COVID-19 In Delhi From Today

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লিতে ক্রমেই বাড়ছে করোনা সংক্রমণের মাত্রা। তার জেরে আজ থেকে দিল্লিতে শুরু হল গণ-নমুনা পরীক্ষা। রাজধানীতে সংক্রমণের উৎস ও তা ছড়ানো নিয়ে ব্যাপকহারে সমীক্ষাও চালানো হবে বলেও জানায় দিল্লি প্রশাসন।

রাজধানীতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় উদ্বেগ বাড়ছে দিল্লি সরকারের। কীভাবে নিয়ন্ত্রণ করা যাবে করোনা আক্রান্তের সংখ্যা? সেই লক্ষ্যেই চলতি মাসে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। এই বৈঠকে দিল্লিতে করোনা নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধির কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেই নির্দেশ মেনেই আজ থেকে রাজধানীতে শুরু হল করোনার গন-নমুনা পরীক্ষা। পাশাপাশি রাজধানীতে সংক্রমণের উৎস ও তা ছড়ানো নিয়ে ব্যাপকহারে সমীক্ষাও চালানো হবে বলে জানা যায়। এই সমীক্ষা দিল্লির নতুন কোভিড রেসপন্স প্ল্যানের অঙ্গ। তার নাম সেরোলজিক্যাল সার্ভে (Serological Survey)। আশা করা হচ্ছে, এই সমীক্ষার মাধ্যমে দিল্লিতে সংক্রমণ মোকাবিলায় একটা বৃহত্তর পরিকল্পনা গ্রহণ করা সম্ভব হবে।

[আরও পড়ুন:‘সীমান্তে ফের অশান্তির চেষ্টা করলে যোগ্য জবাব মিলবে’, চিনকে হুঁশিয়ারি ভারতের]

জানা যায়, শনিবার থেকে দিল্লি সরকার ও ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল দিল্লিতে যৌথভাবে এই সমীক্ষা চালাবে। ২৭ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত চলবে এই সমীক্ষা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে টুইট করে একথা জানানো হয়। টুইটে বলা হয়েছে, “কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) নির্দেশ অনুযায়ী দিল্লিতে সেরোলজিক্যাল সার্ভে করে দেখা হবে। এই সমীক্ষা যৌথভাবে চালাবে দিল্লি সরকার ও ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল। ২৭ জুন থেকে শুরু হবে এই সমীক্ষা। শুক্রবারই সমীক্ষা করার দলগুলিকে এই সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া হয়।” এই সমীক্ষা চলাকালীন প্রতিদিন দিল্লিতে ২০ হাজার নমুনা পরীক্ষা করা হবে। সব জেলা মিলিয়ে এই পরীক্ষা হবে। সমীক্ষা করা দলগুলির সঙ্গে প্রতিটি জেলার ডেপুটি কমিশনাররা যোগাযোগ রেখে চলবেন। এই সমীক্ষার ফলে প্রশাসনের সামনে রাজধানীর করোনা পরিস্থিতির একটা সার্বিক ছবি ফুটে উঠবে বলেই আশা করা হচ্ছে। ফলে সংক্রমণ রোখার জন্য আরও কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন সেই সম্পর্কে বিশদে পরিকল্পনা গ্রহণ করা সম্ভব হবে।

[আরও পড়ুন:নির্বিকার সরকার! লাগাতার ২১ দিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম]

তবে প্রশ্ন হতেই পারে যে এই সেরোলজিক্যাল সার্ভে কী? র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টকেই বলা হয় সেরোলজি টেস্ট। এই পরীক্ষার মাধ্যমে যে সমীক্ষা চালানো হবে তারই নাম দেওয়া হয়েছে সেরোলজিক্যাল সার্ভে। দিল্লিতে গোষ্ঠী সংক্রমণ হয়েছে কিনা তা বুঝতে এই পরীক্ষা সাহায্য করবে। যাঁরা একবার করোনা আক্রান্ত হয়েছেন, কিংবা যাঁদের উপসর্গ নেই, সবার ক্ষেত্রেই এই টেস্ট করে দেখা হবে। তবে ভাল খবর হল, এই পরীক্ষার মাধ্যমে কারও শরীরে যদি করোনার বিরুদ্ধে লড়ার মতো প্রতিরোধ ক্ষমতা বা অ্যান্টিবডি গড়ে ওঠে তাও এই টেস্টের মাধ্যমে ধরা পড়বে বলে জানা যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে