২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কোকা কোলা ও থাম্বস আপ ব্যান নিয়ে মামলা খারিজ সুপ্রিম কোর্টে, জরিমানা করা হল আবেদনকারীকে

Published by: Bishakha Pal |    Posted: June 12, 2020 2:01 pm|    Updated: June 12, 2020 2:01 pm

Man fined Rs 5 lakh as he asked Supreme Court to ban Coca Cola & Thumbs Up

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোকা কোলা (Coca Cola) ও থাম্বস আপ (Thumbs Up) বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ করার জন্য দায়ের হওয়া জনস্বার্থ মালমা খারিজ করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এক সমাজকর্মী এই ঠান্ডা পানীয় দু’টি ব্যবহার নিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তাঁর বক্তব্য ছিল এই সফট ড্রিঙ্কসগুলি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। কিন্তু সুপ্রিম কোর্ট শুক্রবার সেই মামলা বাতিল করে দেয়। পাশাপাশি আদালতের তরফে ওই ব্যক্তিকে ৫ লক্ষ টাকা জরিমানা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়।

দেশের শীর্ষ আদালত জানিয়েছে, কেন এই দু’টি বিশেষ ব্র্যান্ডকে মামলাকারী বেছে নিয়েছেন, তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন তিনি। এমনকী তাঁর অভিযোগের ভিত্তি কী, তা নিয়েও সন্তোষজনক উত্তর দিতে পারেননি মামলাকারী। আদালতের তরফে জানানো হয়েছে, আগামী এক মাসের মধ্যে জরিমানার অর্থ শীর্ষ আদালতের রেজিস্ট্রিতে জমা দিতে হবে। তা SCAORAতে (Supreme Court Advocates-on Record Association) পাঠানো হবে। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুদের নেতৃত্বাধীন বেঞ্চ জানায় আবেদনকারী উমসিংহ পি চাভদা তাঁর আবেদনের মাধ্যমে সংবিধানের ৩২ ধারার অধীনে আবেদন করেছেন। যা আইন প্রক্রিয়ার অবমাননা বলে মনে করে আদালত।

[ আরও পড়ুন: লকডাউনে অন্ধকারেই বেসরকারি কর্মীদের বেতন সমস্যা! ব্যবস্থা নেবে না সুপ্রিম কোর্ট ]

বিচারপতি হেমন্ত গুপ্তা ও অজয় রাস্তোগি জানিয়েছেন, “মামলাকারী নিজেকে একজন সমাজকর্মী বলে দাবি করেছেন। আবেদনের সমর্থনে হলফনামায় বলা হয়েছে যে আবেদনের বিষয়বস্তু আবেদকের জ্ঞান ও বিশ্বাসের উপর ভিত্তি করে তৈরি। আবেদনকারীর এ বিষয়ে কোনও প্রযুক্তিগত জ্ঞান না থাকা সত্ত্বেও তিনি পিটিশন দায়ের করেছেন।” শীর্ষ আদালত এও জানিয়েছে, এই জনস্বার্থ মামলাটি সংবিধানের ৩২ নম্বর ধারায় করার কোনও যৌক্তিকতা নেই। সমস্ত ঘটনার জন্য তাই আবেদনকারীরে ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। এক মাসের মধ্য়ে তিনি যে তা জমা করেন, তেই নির্দেশও দিয়েছে আদালত।

[ আরও পড়ুন: উত্তরপ্রদেশে দলিত যুবকদের মারধর, গলায় জুতোর মালা পরিয়ে ঘোরানো হল গ্রাম ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে