১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নাম বদলে মান্ডুয়াডিহ স্টেশন এখন হল বেনারস, পরিবর্তনের জেরে সমস্যায় রেলকর্তারাও

Published by: Paramita Paul |    Posted: August 18, 2020 7:02 pm|    Updated: August 19, 2020 1:07 pm

Manduadi station name changed to benaras in Uttarpradesh AGAIN

সুব্রত বিশ্বাস: রীতিনীতি বিসর্জন দিয়ে একের পর এক স্টেশনের নাম বদলে অসুবিধায় পড়ছেন যাত্রীরা। উত্তরপ্রদেশের মান্ডুয়াডিহ স্টেশনের নাম বদলে হল ‘বেনারস’। উত্তরপ্রদেশ সরকারের নাম বদলের সুপারিসকে অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। গত মার্চ মাসে উত্তরপ্রদেশ সরকার নাম বদলে ‘বেনারস’ করার জন্য এনওসি জারি করে। গত বছর কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহা প্রধানমন্ত্রীর সংসদীয় এলাকার স্টেশনটি নাম পরিবর্তনের জন্য যোগী সরকারের কাছে আবেদন জানান। স্বরাষ্ট্রমন্ত্রক, রেলমন্ত্রক, ডাক বিভাগ-সহ সার্ভে অফ ইন্ডিয়ার এনওসি পেয়ে নাম পরিবর্তনে অনুমতি দিয়েছে।

নাম পরিবর্তনে বিভিন্ন এজেন্সির ছাড়পত্র পেয়ে তা অনুমোদিত হয়। এই পরিবর্তনে সরকারের কোনও অসুবিধা বা হলেও যাত্রীদের অসুবিধা চরমে ওঠে বলে রেল আধিকারিকদের একাংশের মত। উত্তরপ্রদেশের বারাণসী জংশন স্টেশন রয়েছে। যা উত্তর রেলের আওতায়। মান্ডুয়াডিহ স্টেশনের নতুন নাম ‘বেনারস’। এটি উত্তর-পূর্ব রেলে অন্তর্ভুক্ত। রেলকর্তাদের কথায়, আগে স্টেশনের নাম পরিবর্তিত হলে নতুন নামের পরে পূর্বের নামটি থাকত। যেমন গুমো স্টেশনটি পরিবর্তন হয়ে হয়েছিল নেতাজির নামে। যা এখন নেতাজি সুভাষচন্দ্র বোস/গুমো।

[আরও পড়ুন: বয়কটের বুলিই সার! ICICI ব্যাংকের শেয়ার কিনল চিনের কেন্দ্রীয় ব্যাংক]

বর্তমানে এই নিয়ম নানা হচ্ছে না। যেমন মোঘলসরাই পরিবর্তিত হয়ে হয়েছে পণ্ডিত দিনদয়াল উপাধ্যায়। এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ। পূর্বের নামটি অস্তিত্বহীন হয়ে পড়ায় বিভ্রান্ত হয়ে পড়ছেন যাত্রীরা। মান্ডুয়াডিহতে রয়েছে বিশাল পাওয়ার হাউস। প্রচুর কয়লা যায় সেখানে। নাম পরিবর্তনের ফলে রেলকে পরিবর্তন করতে হবে টাইম টেবিলে, গুডস ও কোচিং ট্যারিফে, রেল রিসিডে, ডিস্ট্যান্ট ইস্যুতে, পিআরএসে। রাজনৈতিক স্বার্থে নাম পরিবর্তনের রেওয়াজ থাকলেও জনমানসে দীর্ঘদিনের অভ্যাস ও জনশ্রুতি ভুলে যাওয়া মুশকিল হয়ে পড়ে। এজন্য সাধারণ মানুষকে ভোগান্তিতে পড়তে হয় বারবার।

[আরও পড়ুন: একের পর এক পাশবিক ঘটনা, চাপের মুখে মহিলাদের জন্য বিশেষ সেল গঠন যোগীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে