১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
Array ( [0] => [1] => india [2] => mha-degrades-manmohan-singhs-spg-security-cover [3] => )

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করল স্বরাষ্ট্রমন্ত্রক। এসপিজির বদলে তাঁকে এবার থেকে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অমিত শাহের মন্ত্রক।

[আরও পড়ুন: জম্মু ও কাশ্মীরের রাজ্যপালই হোন বিজেপি সভাপতি, কটাক্ষ অধীর চৌধুরির]

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, যেকোন রাজনৈতিক নেতা বা সেলিব্রেটির নিরাপত্তা ব্যবস্থার পর্যালোচনা পরিস্থিতি অনুযায়ী খতিয়ে দেখা হয়। এটা সাময়িক একটা ব্যবস্থা। কারও উপর হামলার আশঙ্কা কতটা আছে তার ভিত্তিতে নিরাপত্তা ব্যবস্থা পরিবর্তিত হয়। পেশাদার ব্যক্তিদের দিয়ে সমীক্ষা করিয়ে দেখা গিয়েছে, এই মুহূর্তে মনমোহন সিংহের এসপিজি নিরাপত্তার প্রয়োজন নেই। কারণ, তাঁর উপরে হামলার তেমন বড় কোনও সম্ভাবনা নেই। তাই এসপিজি নিরাপত্তা তুলে তাঁকে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের এই সিদ্ধান্তের ফলে এবার থেকে শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী এসপিজি নিরাপত্তা পাবেন। তাঁদের উপর হামলা হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি হওয়ার কারণেই তাঁদের এই নিরাপত্তা দেওয়া হয়। হামলার আশঙ্কার কম থাকায় নরেন্দ্র মোদির আগে ১০ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেও তা আর পাবেন না মনমোহন সিং।

[আরও পড়ুন: ফের টার্গেট ধর্মস্থান? মন্দির চত্বরে বিস্ফোরণে মৃত অন্তত ২]

যদিও নিন্দুকরা বলছেন, হামলার আশঙ্কা না থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে আমৃত্যু এসপিজি নিরাপত্তা পেয়েছেন আরেক প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী। বিগত বেশ কয়েক বছর ধরে সাধারণ মানুষের জীবন থেকে বহুদূরেও থাকলেও তাঁর বিশেষ নিরাপত্তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়নি কেউই। বাজপেয়ীজির ক্ষেত্রে কংগ্রেস রাজনৈতিক সৌজন্য দেখালেও মনমোহন সিংয়ের ক্ষেত্রে তা বজায় রাখল না বিজেপি!

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং