১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের দুর্ঘটনা, রাজস্থানের যোধপুরে ভেঙে পড়ল মিগ-২৭ যুদ্ধবিমান

Published by: Tanumoy Ghosal |    Posted: March 31, 2019 2:28 pm|    Updated: March 31, 2019 2:28 pm

MIG 27 aircraft on routine mission crashes in Jodhpur

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রাজস্থানে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার মিগ যুদ্ধবিমান। এবার যোধপুরে। ঘটনায় এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। ঘটনাস্থলে পৌঁছেছে বায়ুসেনার উদ্ধারকারী দল। কী কারণে ঘটল দুর্ঘটনা? তা খতিয়ে দেখা হচ্ছে।

যুদ্ধ কিংবা এয়ার স্ট্রাইক নয়, দেশের মাটিতে রুটিন মিশন চলাকালীন ভেঙে পড়ছে বায়ুসেনার যুদ্ধবিমান মিগ-২৭। জানা গিয়েছে, রবিবার সকালে যোধপুরে রুটিন মিশনে মিগ-২৭ বিমান নিয়ে উড়েছিলেন বায়ুসেনারা পাইলটরা। কিন্তু ওড়ার কিছুক্ষণ পরেই সিরোহি এলাকায় ভেঙে পড়ে বিমানটি। দিন কয়েক আগে রাজস্থানের বিকানেরে দুর্ঘটনার কবলে পড়ে মিগ-২১ যুদ্ধবিমান। ভারত-পাকিস্তান সীমান্তের খুব কাছে ভেঙে পড়ে বিমানটি। দুর্ঘটনার অল্প কিছুক্ষণ আগে অবশ্য প্যারাশুটের সাহায্য বিমান থেকে বেরিয়ে আসতে পেরেছিলেন পাইলট। জানা গিয়েছে, বায়ুসেনার ঘাঁটি থেকে ওড়ার কিছুক্ষণ পরই মাঝ-আকাশে মিগ-২১ বাইসন বিমানে আগুন লেগে যায়। বিকানেরের শোভাসার কি ধানি এলাকায় ভেঙে পড়ে বিমানটি। এরআগে ফ্রেরুয়ারিতে কাশ্মীরের বুদগাম জেলায় ধানখেতে বায়ুসেনার একটি যুদ্ধবিমান ভেঙে পড়ে। দুর্ঘটনায় মারা গিয়েছিলেন দুই পাইলট-সহ বায়ুসেনার চার আধিকারিক। প্রাণ গিয়েছিল এক স্থানীয় বাসিন্দারও।

ভারতীয় বায়ুসেনার মিগ যুদ্ধবিমানগুলি প্রায় কয়েক দশকের পুরনো। হামেশাই দুর্ঘটনার শিকার হয় রাশিয়া থেকে আমদানিকৃত এই যুদ্ধবিমান। বহু যুদ্ধের সাক্ষী এই মিগ সিরিজের বিমানগুলি বর্তমানে বায়ুসেনার পাইলটদের প্রশিক্ষণের জন্যই ব্যবহার হয়ে থাকে। লাগাতার দুর্ঘটনার কবলে পড়ার জন্য বেশ কিছু পাইলটের মৃত্যুও হয়েছে মিগ সিরিজের যুদ্ধবিমানগুলির জন্য। সেই কারণে প্রতিরক্ষা মহলে মিগ যুদ্ধবিমানকে ব্যঙ্গ করে বলা হয়, ‘উড়ন্ত কফিন’। সামরিক বিশেষজ্ঞরা বহুবার সরকারের কাছে অনুরোধ জানিয়েছে, মিগ সিরিজের যুদ্ধবিমানগুলির অবলুপ্তি ঘটানো হোক। কিন্তু বাস্তবে তা আদপে হয়নি। তাই দুর্ঘটনার সংখ্যা বেড়েই চলেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে