৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

খিদের জ্বালায় ট্রেন থেকে নেমে খাবার লুট পরিযায়ী শ্রমিকদের, উদ্বিগ্ন রেল

Published by: Monishankar Choudhury |    Posted: May 18, 2020 1:11 pm|    Updated: May 18, 2020 1:11 pm

Migrant labourers on Shramik special trains loot food

ফাইল ফটো

সুব্রত বিশ্বাস: সময়ের সঙ্গে পালটেছে সমাজ ব্যবস্থা। জীবন যাপনে এসেছে আমূল পরিবর্তন। শুধু কোনও পরিবর্তন আসেনি খিদে আর ক্ষুধার্তের সংজ্ঞায়। পঞ্চাশের সেই মন্বন্তরে না খেতে পেয়ে মৃত্যু হয়েছিল লক্ষ লক্ষ মানুষের। সংখ্যার নিরিখে সেদিন অধরা হলেও, আজও খিদের জন্য মানুষ লুটপাট করছে। পেটের জ্বালায় তোয়াক্কা করছে না আইন ভাঙতে। পুলিশ দেখেও ভ্রূক্ষেপ নেই তাঁদের। আগুন জ্বালা পেটে দিতে হবে আহুতি। এই লক্ষে চুরি, লুটপাট।

[আরও পড়ুন: বন্ধ সীমান্ত! পরিযায়ী শ্রমিকদের বাস প্রবেশের অনুমতিতে ‘না’ যোগী সরকারের]

শ্রমিক স্পেশ্যালগুলিতে ঘর ফেরতা অনাহার ক্লিস্ট শ্রমিকদের এই রূপ দুনিয়াকে সাফ দেখিয়ে দিল অনাহার মানুষকে কতটা হিংস্র করে তুলতে পারে। তিনটি স্টেশনে এই লুটপাটের ভিডিও ভাইরাল হয়েছে। রেলবোর্ড ইতিমধ্যে সব জোনগুলিকে ফুটেজ খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে। তিনটি ভিডিওর একটি সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছে রেল। যা জব্বলপুর স্টেশনে ঘটেছে। ভিডিওতে দেখা গিয়েছে খাবারের বাক্স নিয়ে স্টেশন দিয়ে যাওয়া মানুষজনকে ফেলে দিয়ে খাবার লুট করছে শ্রমিক স্পেশ্যালের যাত্রীরা। অন্য ভিডিওতে স্টেশনে ট্রেন এসে দাঁড়ানোর পর শ্রমিকরা নেমে ভেন্ডিং স্টল ভাঙচুর করে খাবার নিয়ে ট্রেনে উঠে পড়ছেন। এই ঘটনা চোখে পড়তেই আপৎকালীন পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা আতঙ্কিত হয়ে পড়েছেন।

রেল সূত্রে জানানো হয়েছে, শ্রমিক স্পেশ্যালে ফেরা মানুষজনকে বিভিন্ন স্টেশনে খাবার দেওয়া হচ্ছে। পরিবেশনের জন্য টিটিই, পার্সেল কর্মী ও আরপিএফ নিযুক্ত করা হয়েছে। তারপরে এই পরিস্থিতি অনভিপ্রেত। পাশাপাশি খতিয়ে দেখা হচ্ছে, কেন এমন হল, কোন ট্রেনে, কোথা থেকে কোথায় যাচ্ছিল, খাবার দেওয়া হয়েছিল কি না। সবটা খতিয়ে দেখে গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে। নানা সময় নানা রূপে দুর্ভিক্ষ এসেছে। তবে এসময় কঠিন হলেও বাস্তবমুখী। এধরনের পরিস্থিতি তাই উদ্বেগের বলে মনে করেছেন রেল অধিকরিকরা।

[আরও পড়ুন:চব্বিশ ঘণ্টায় আক্রান্ত ৫,২৪২! একদিনে সংখ্যার নিরিখে নয়া রেকর্ড ভারতে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement