২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মেয়াদ বাড়ল ‘গরিব কল্যাণ যোজনা’র, বিনামূল্যে আরও ৪ মাস মিলবে কেন্দ্রের রেশন

Published by: Paramita Paul |    Posted: November 24, 2021 3:09 pm|    Updated: November 24, 2021 8:13 pm

Modi Govt. to extend Garib Kalyan Yojana for more 3 months | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও ৪ মাস বাড়ছে কেন্দ্রের গরিব কল্যাণ যোজনার (Garib Kalyan Yojana ) মেয়াদ। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই প্রস্তাব পাস হয়েছে বলে সূত্রের খবর। ফলে মধ্যবিত্তরা ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন (Ration) পাবেন। জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। প্রসঙ্গত, নভেম্বরেই এই প্রকল্প বন্ধ করে দেওয়া হতে পারে বলে জল্পনা তৈরি হয়েছিল।

করোনা মহামারীর প্রকোপ এখনও কাটেনি। বহু মানুষের হাতে কাজ নেই। ঘুরে দাঁড়ায়নি অর্থনীতি। আর তাই আরও ছ’মাস এই প্রকল্প চালিয়ে যাওয়ার অনুরোধ জানিয়েছিল তৃণমূল (TMC)। আরও ছ’মাস বিনামূল্যে রেশন দেওয়ার আরজি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠিও দিয়েছিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তাঁর সেই আরজি কার্যত মেনে নিল কেন্দ্র। আরও চার মাস বাড়ানো হল বিমামূল্যে রেশন বিলির মেয়াদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি- মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাতের আগেই কেন্দ্রের এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: Farm Law: কৃষকদের বড় জয়, কৃষি আইন প্রত্যাহারের অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভায়]

শীতকালীন অধিবেশনের আগে বুধবার ছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক। সেখানে একাধিক সিদ্ধান্তগ্রহণ ও প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। বৈঠকেই গরিব কল্যাণ যোজনার মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সাংবাদিক সম্মেলনে সেই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। যদিও সমালোচকরা বলছেন, বছর ঘুরলেই পাঁচ রাজ্যে নির্বাচন। ২০২৪ সালের আগে এই ভোট কেন্দ্রের কাছে কার্যত লিটমাস টেস্ট। তাই ভোটবাক্সের কথা ভেবে কেন্দ্র এখনই বিমামূল্যে চাল, গম বিলি বন্ধ করছে না বলেই দাবি তাঁদের।

কিছুদিন আগে কেন্দ্রের খাদ‌্যসচিব সুধাংশু পাণ্ডে জানিয়েছিলেন, ৩০ নভেম্বরের পরও বিনামূল্যে রেশন প্রকল্প চালিয়ে যাওয়ার জন‌্য কেন্দ্রের কাছে কোনও প্রস্তাব নেই। অর্থনৈতিক পুনরুদ্ধার এবং কেন্দ্রের খোলা বাজারে বিক্রয় প্রকল্প (OMSS) নীতির জন‌্য খোলাবাজারে খাদ‌্যশস‌্য ভাল বিক্রির কারণে প্রধানমন্ত্রীর গরিব কল‌্যাণ যোজনায় (Pradhan Mantri Garib kalyan Anna Yojona) আর বিনামূল্যে রেশন বিতরণের প্রস্তাব কেন্দ্রের কাছে আসেনি। এর পরই বিমামূল্যে চাল, গম বিলি বন্ধ নিয়ে জল্পনা তৈরি হয়। কিন্তু সেই জল্পনা উড়িয়ে এই প্রকল্পের মেয়াদ আরও চার মাস বাড়িয়ে দিল কেন্দ্র।

[আরও পড়ুন: কেন কোভিড পরীক্ষার হার কম? তথ্য চেয়ে ফের রাজ্যকে চিঠি কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে